ঢাকা (সকাল ৬:১২) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

উলিপুরে সড়কের ওয়্যারিং কোর্স কাজে ব্যাপক অনিয়ম



কুড়িগ্রামের উলিপুরে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে ১০৮০ মিটার ও ১১০০ মিটার সড়কের, ওয়্যারিং কোর্স কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এলাকাবাসীর অ‌ভি‌যোগ, তদার‌কির অভা‌বে ঠিকাদারী প্রতিষ্ঠান দায়সাড়াভা‌বে কাজ করার ফ‌লে, সড়ক‌টির স্থায়ীত্ব নি‌য়ে জনম‌নে প্রশ্ন দেখা দি‌য়ে‌ছে।

জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর তত্ত্বাবধানে, উলিপুর পৌরশহরের উপজেলা মোড় থেকে তিস্তা ব্রিজ পর্যন্ত ১০৮০ মিটার ও হযরত ফাতেমা (রা.) পৌর বালিকা বিদ্যালয় এন্ড কলেজ গেট থেকে চিলমারীগামী সড়কে ১১০০ মিটার সড়কের ওয়্যারিং কোর্স এর কাজ চলছে। এর ব্যয় ধরা হয়েছে প্রায় দেড় কোটি টাকা। কাজ পান আমিনুল হক প্রাই‌ভেট লিমি‌টেড নামে এক ঠিকাদারি প্রতিষ্ঠান।

সরেজমিনে দেখা গেছে, নিম্নমা‌নের সাম‌গ্রী দি‌য়ে ত‌ড়িঘ‌ড়ি ক‌রে কাজ চলমান র‌য়ে‌ছে। কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী ও সংশ্লিষ্ট শাখা কর্মকর্তাদের দ্বারা চলমান উন্নয়ন কাজের কোন তদারকিতে নেই। ফলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুপস্থিতির সুযোগে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান, নিজেদের ইচ্ছেমত যেনতেন ভাবে সড়কের ওয়্যারিং কাজ বাস্তবায়ন করছেন বলেও অভিযোগ  উঠেছে।

উলিপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মোড় থেকে থানা মোড় পর্যন্ত এলাকা ঘুরে দেখা গেছে, সড়কের উপরিভাগ পরিস্কার না করে সিডিউল বর্হিভূত নিম্নমানের বিটুমিন মিশিয়ে পাথরের খোয়ার সংমিশ্রণে ওভারলে’র কাজ করছে। সড়কের স্থান ভেদে উপরের স্তরে গড়ে ৫০ মিলিমিটার পুরত্ব বজায় রাখার কথা থাকলেও এই ক্ষেত্রেও অনিয়ম দেখা গেছে। ওভারলে কাজে চার ধরনের পাথরের সাথে মিশ্রণ ঘটিয়ে প্রতিবর্গ ফুটে যে পরিমাণ বিটুমিন সংমিশ্রিত পাথর বসানোর কথা থাকলেও সিডিউলের সেই নিয়ম কোথাও মানা হয়নি।

ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আমিনুল হকের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করলে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। কাজে কোথাও ত্রুটি-বিচ্চুতি হলে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে পুনরায় কাজ করে নেয়া হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT