ঢাকা (বিকাল ৪:১৯) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

অবশেষে সিলেটে চালু হলো সীমান্ত হাট

অবশেষে সিলেটে চালু হলো সীমান্ত হাট
ছবিঃ সংগৃহীত

<script>” title=”<script>


<script>

অবশেষে সিলেটে প্রথম সীমান্ত বাজার (বর্ডার হাট) চালু হয়েছে। কয়েক দফা পেছানোর পর শনিবার এর উদ্বোধন করা হয়। বেলা ১১টার দিকে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ভোলাগঞ্জে সীমান্ত বাজারের ফলক উন্মোচন ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

এ সময় সিলেটে নিযুক্ত সহকারী ভারতীয় হাইকমিশনার নিরাজ কুমার জয়শওয়ালসহ দুই দেশের প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পরপরই শুরু হয় হাটে কেনাবেচা। হাটে প্রবেশের জন্য বিস্তারিত পরিচয়সহ কার্ড ধারণ বাধ্যতামূলক করা হলেও উদ্বোধনী দিন হিসেবে হাটে প্রবেশ এদিন উন্মুক্ত রাখা হয়েছিল।

উদ্বোধনী অনুষ্ঠানে ইমরান আহমদ বলেন, এমন হাট হলে দুই দেশে অনুপ্রবেশ কমে যাবে। অবৈধ পাচারও রোধ হবে। দুই দেশের পণ্য হাটের মাধ্যমে আদান-প্রদান হলে অনেক সমস্যার সমাধান হবে। এমন হাট আরো হলে ভালো হবে। এমন হাটের মাধ্যমে অর্থনৈতিক, সামাজিক সম্পর্কোন্নয়নের পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারতের মেঘালয়ের ইস্ট খাসি হিলস ও কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে অবস্থিত এই বর্ডার হাট প্রতি সপ্তাহে দুই দিন শনি ও বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বেচাকেনা করা হবে।

হাটে দুই দেশের অর্ধশত স্টল বসানো হবে। স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য পাঁচ কিলোমিটার এলাকার বাসিন্দারা কেনাবেচার সুযোগ পাবেন। একজন ক্রেতা এক দিনে সর্বোচ্চ ২০০ ডলার সমপরিমাণ মূল্যের পণ্য কিনতে পারবেন। আর সেটি হতে হবে বাংলাদেশী টাকায়। প্রবেশ ফি বাবদ কার্ডধারী একজন ক্রেতাকে দৈনিক ৩০ টাকা ও বিক্রেতাকে দৈনিক ৭০ টাকা দিতে হবে হাট ব্যবস্থাপনা কমিটিকে। বর্ডার হাট ব্যবস্থাপনা কমিটির অনুমোদনক্রমে হাটের সংস্কার ও উন্নয়নমূলক কাজে এই টাকা ব্যয় করা হবে।

কোম্পানীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুসিকান্ত হাজং বলেন, প্রাথমিকভাবে আবেদনকারী বিক্রেতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে ২৪ জন বিক্রেতা বাছাই করা হয়েছে। পরে অন্য আবেদনকারী বিক্রেতাদের লটারির মাধ্যমে সুযোগ দেয়া হবে। হাটে প্রবেশের জন্য ক্রেতাদের মধ্যে বর্ডার হাট ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের মাধ্যমে কার্ড বিতরণ করা হচ্ছে।

সীমান্ত বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান প্রমুখ।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT