বৃহস্পতিবার , ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

১৮–৫০ বছরের বিদেশিরা সৌদি আরবে যেতে পারবেন ওমরাহ পালনে




বিদেশিদের জন্য পবিত্র ওমরাহ পালনের বয়সসীমা বেঁধে দিয়েছে সৌদি আরব। ১৮ থেকে ৫০ বছর বয়সি বিদেশিরাই কেবল ওমরাহ হজ পালনের জন্য সৌদি যাওয়ার অনুমতি পাবেন।

সৌদি আরবের ওমরাহ ও হজ মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি যাওয়ার আগে বিদেশিদের বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নিতে হবে। এবং টিকা নেওয়ার সনদ জমা দিতে হবে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌদি সরকারের অনুমোদিত টিকা নেওয়ার সনদ জমা দিয়ে ইলেকট্রিক এন্ট্রি ভিসা নিতে হবে বিদেশিদের।

সৌদি সরকার সম্প্রতি মক্কা ও মদিনায় হজের আনুষ্ঠানিকতা পালনে বিদেশিদের সেবা দেওয়ার জন্য ইতমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি অ্যাপ চালু করেছে। ওমরাহ পালনের জন্য সৌদি নাগরিকদেরও এ নিয়ম মেনে চলতে হচ্ছে। এছাড়াও সৌদি নাগরিকরা গ্র্যান্ড মস্ক-এ শিশুদের নিয়ে প্রবেশ করার অনুমতি পাচ্ছে না।করোনা সংক্রমণের তীব্রতা হ্রাস পাওয়ায় গত মাসে ওমরাহ ও হজ পালনে কড়াকাড়ি শিথিল করে সৌদি আরব। এর অংশ হিসেবে মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে সামাজিক দূরত্ব তুলে দেওয়া হয়।এছাড়াও মসজিদ দুটিতে ধারণক্ষমতার সমান মুসল্লিদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে।তবে দুটি মসজিদেই মাস্ক পরার নিয়ম এখনও বহাল রয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৫,৭৮,৫৫০
৯ ডিসেম্বর, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,৪৩,৪৯১
ডিসেম্বর ৯, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৮,০১৬
ডিসেম্বর ৯, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫২,৯৮,০৯৫
ডিসেম্বর ৯, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
২৬,৮২,২৬,৮৩৫
ডিসেম্বর ৯, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত