বুধবার , ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
শিরোনাম :
যশোরে বান্ধবীর বাড়িতে বেড়াতে এসে ধর্ষণের শিকার হলেন দিনাজপুরের নারী চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মাদক ও দুর্নীতি বিরোধী সচেতনতামূলক মানববন্ধন অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর কাছে শুভ্র হত্যার বিচারের দাবীতে স্মারকলিপি প্রদান বগুড়া আদমদীঘিতে ইরামতি খালে ১ যুবকের ভাসমান লাশ উদ্ধার সাইফুর হত্যা মামলার আসামী গ্রেফতার,শ্বাসরোধে পরিকল্পিত হত্যা চাঁপাইনবাবগঞ্জে প্রকল্পের ভাগবাটোয়ারা নিয়ে শিবগঞ্জে আওয়ামীলীগের সংঘর্ষে আহত ৫ চাঁপাইনবাবগঞ্জে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন চুয়াডাঙ্গা পুলিশ অফিস ও জীবননগর থানা পরিদর্শন করলেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান ধর্ষণের শাস্তি মৃত্যুদন্ড করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালো জয়বাংলা গ্রুপ শ্রীমঙ্গল ম্যাক বাংলাদেশ এর আয়োজনে ত্রান বিতরন অনুষ্ঠিত

১৪৪২ হিজরি সনের পবিত্র রবীউল আউয়াল শরীফ মাস উনার চাঁদ দেখার এস্ট্রোনমিক্যাল রিপোর্ট




আগামীকাল ২৯ শে সফর শরীফ ১৪৪২ হিজরি, ১৯ খামিছ ১৩৮৮ শামসী (১৭ অক্টোবর,২০২০) সাবত (শনিবার) সন্ধ্যায় চাঁদ দিগন্তরেখার ০৭ ডিগ্রী উপরে অবস্থান করবে এবং চাঁদের বয়স হবে প্রায় ১৬ ঘণ্টা ৩৬ মিনিট। সেদিন ঢাকায় সূর্যাস্ত ৫ টা ৩১ মিনিটে এবং চন্দ্রাস্ত ৬ টা ১০ মিনিটে অর্থাৎ ৩৮ মিনিট চাঁদ আকাশে অবস্থান করে অস্ত যাবে। সেদিন চাঁদ অবস্থান করবে ২৫৫ ডিগ্রী আযিমাতে এবং সূর্যের অবস্থান থাকবে ২৬০ ডিগ্রী আযিমাতে। সূর্যাস্তের সময় চাঁদ ০৯ ডিগ্রীর কিছু বেশী কোণ করে সূর্য থেকে সরে থাকবে এবং চাঁদের ০০.৬৬% আলোকিত থাকবে। সেদিন বাংলাদেশের আকাশে পবিত্র রবীউল আউয়াল শরীফ মাস উনার চাঁদ দেখা যাবার সম্ভাবনা কম।
সম্মানিত শরীয়ত অনুযায়ী প্রতি মাসে চাঁদ তালাশ করা ওয়াজিবে কিফায়া। সে লক্ষ্যে সকলকে আগামী ২৯ শে সফর শরীফ ১৪৪২ হিজরি, ১৯ খামিছ ১৩৮৮ শামসী (১৭ অক্টোবর,২০২০) সাবত (শনিবার) সন্ধ্যায় চাঁদ তালাশ করতে হবে।
আগামীকাল চাঁদ দেখা গেলে মাগরিব থেকেই আর চাঁদ দেখা না গেলে আগামী পরশু মাগরিব থেকে শুরু হয়ে যাবে সাইয়্যিদু সাইয়্যিদিল আসইয়াদ, সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ মহাপবিত্র ও মহাসম্মানিত রবীউল আউওয়াল শরীফ মাস। সুবহানাল্লাহ!
যে মাসে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ বা মহাপবিত্র ও মহাসম্মানিত ১২ই শরীফসহ অনেক বিশেষ বিশেষ রাত ও দিন মুবারক রয়েছেন। সুবহানাল্লাহ!
তাই বিশ্বের মুসলিম-অমুসলিম সকল দেশের সরকারের জন্য ফরয হচ্ছে- এ মহাসম্মানিত ও মহাপবিত্র মাস উনার চাঁদ শরয়ী নির্দেশ মুবারক মুতাবিক তালাশের ব্যবস্থা করা।
পাশাপাশি এ মহাসম্মানিত মাস উনার ফাযায়িল-ফযীলত সম্পর্কে জনগণকে সচেতন করা এবং এই মহাসম্মানিত ও মহাপবিত্র মাস যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপনের জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা।

 

 

 

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১,৯৯,৩৫৭
Developed By Ariful
করোনা তথ্য
দেশে সুস্থ
১,০৮,৭২৫
Developed By Ariful
করোনা তথ্য
দেশে মৃত্যু
২,৫৪৭
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫,৯৩,০৭২
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১,৩৯,২১,৬৯৯
Developed By Ariful
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত