সোমবার , ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
শিরোনাম :
কামাল হোসেন আলমডাংগা পোলট্রি ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক হওয়ায় মিরপুর উপজেলা মৎসাজীবী লীগের অভিনন্দন গৌরীপুরে মাদক ব্যবসায়ী এরশাদ গ্রেফতার ঠাকুরগাঁওয়ে গলায় ফাঁস দিয়ে রিপন নামের এক যুবকের মৃত্যু নীলফামারীতে লক্ষীচাপ ইউনিয়নে প্রভাবশালীদের হাতে অবৈধ মাটি ও বালুর রমরমা ব্যবসা ঠাকুরগাঁওয়ে কিশোরীদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ শুরু চরম দুর্ভোগে উলিপুর পৌরবাসী,দুর্ঘটনা যেন নিত্যদিনের সঙ্গী গ্যাস ট্যাবলেট সেবন করে যুবকের আত্মহত্যা নাগরপুরের দপ্তিয়র ইউনিয়ের আখ ক্ষেতে ১ অজ্ঞাত মহিলার অর্ধ গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ সুনাই নতুন বাজারে প্রতিপক্ষের দা এর কোপে আহত ১ নাগরপুরে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর উদ্ভোধন
মোট আক্রান্ত

১,৯৯,৩৫৭

সুস্থ

১,০৮,৭২৫

মৃত্যু

২,৫৪৭

ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

সুবর্ণচরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান,জরিমানা আদায়




নোয়াখালীর সুবর্ণচরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন করায় এবং ধূমপানে মানুষকে উৎসাহিত করায় জাপান টোবাকো কোম্পানিকে জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন সুবর্ণচর উপজেলা সহকারী ভূমি অফিসার জনাব আরিফুর রহমান।

১৪ সেপ্টেম্বর উপজেলার ভূঁইয়ার হাট বাজারের পাশে ধুমপানে মানুষকে উৎসাহিত করতে প্রচারণার সামগ্রী ও উপহার সামগ্রী পাওয়ায় জাপান টোবাকো কে ২৫,০০০ টাকা জরিমানা করা হয়। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে ৬৮ টি প্লেট ও ১৬ টি গ্লাস। উপহার সামগ্রী জব্দ করা হয় যা পরবর্তীতে নিলামে বিক্রি করা হবে বলে জানান সহকারী ভূমি অফিসার জনাব আরিফুর রহমান। এছাড়াও অবৈধভাবে বালু উত্তোলন করায় এক ব্যক্তিকে মানবিক দিক বিবেচনা করে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা সহকারী ভূমি অফিসার জনাব আরিফুর রহমান বলেন, মেশিন দিয়ে বালু উত্তোলন আইনে সম্পূর্ণ নিষিদ্ধ। মেশিন দিয়ে বালু উত্তোলন করলে আশেপাশে ভাঙ্গন সহ ভূমি ধসের সম্ভাবনা রয়েছে। নিজের ব্যাক্তিগত লাভের কারণে অন্যের ক্ষতি করার অধিকার কারো নেই। এছাড়াও আইনে সরকার নির্ধারিত বালু মহাল ছাড়া লোকালয়, সরকারি স্থাপনা, রাস্তা ইত্যাদি থেকে মেশিন দিয়ে বালু উত্তোলন নিষিদ্ধ।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে মেশিন দিয়ে বালু উত্তোলন এর সর্বনিম্ন শাস্তি ৫০,০০০ টাকা এবং সর্বোচ্চ শাস্তি ১০,০০,০০০ টাকা। এই আইনে ৫০,০০০ টাকার নিচে জরিমানা করার সুযোগ নেই। এছাড়াও এই আইনে ২ বছর পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড দেয়া যাবে।

তিনি আরো বলেন, বালু উত্তোলন যে হারে বেড়ে যাচ্ছে তাতে করে আমাকে অফিসের কাজ বাদ দিয়ে বালু উত্তোলন কারীদের পিছনেই থাকতে হবে। এক্ষেত্রে আমার অফিসের কাজে প্রচন্ড রকমের বিঘ্ন ঘটছে। এর মাধ্যমে এক দিকে মানুষ ভূমি সেবা থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে একজনের বালি উত্তোলন এর ফলে আশেপাশে বসবাসকারী মানুষের ক্ষতি হচ্ছে। উভয় ক্ষতি পোষাতে কঠোর হওয়া ছাড়া বিকল্প আর কিছু নেই।

এর ফলে জরিমানার পাশাপাশি হয়তো অনেক কে কারাবরণ করতে হতে পারে। তাই আসুন আমরা অবৈধ বালু উত্তোলন বন্ধ করি। কারও যদি বালু বা মাটির নিজ কাজে ব্যবহার এর প্রয়োজন হয় তবে লোক রেখে কোদাল দিয়ে নিয়ন্ত্রিত ভাবে মাটি কাটেন। এতে কারো ক্ষতি হবে না।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১,৯৯,৩৫৭
Developed By Ariful
করোনা তথ্য
দেশে সুস্থ
১,০৮,৭২৫
Developed By Ariful
করোনা তথ্য
দেশে মৃত্যু
২,৫৪৭
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫,৯৩,০৭২
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১,৩৯,২১,৬৯৯
Developed By Ariful
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত