শনিবার , ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
বিজ্ঞপ্তি :
মেঘনা নিউজ-এর সকল পাঠক, শুভাকাঙ্ক্ষী, সহযোগী, প্রতিনিধি, কলাকৌশলীসহ সবাইকে জানাই ঈদ-উল-আযহার শুভেচ্ছা। করোনার ঝুঁকি কমাতে সামাজিক দূরত্ব বজায় রাখুন।

সাপাহারে হতাশা কাটাতে জমে উঠেছে অনলাইন আম ব্যবসা




আমের বাণিজ্যিক রাজধানী নওগাঁর সাপাহারে পুরোদমে চলছে অনলাইনের মাধ্যমে আমের কেনা বেঁচা। দেশের বিভিন্ন অঞ্চলে প্রতি দিন প্রায় দেড় হাজার মন আম বাণিজ্য হচ্ছে এই অনলাইনের মাধ্যমে।

আমবাজারে আম নিয়ে এসে হতাশায় ভোগছেন আম চাষীরা। তাই ওই কৃষক পরিবারের ছেলে মেয়েরা অনলাইনে পেজ বা গ্রুপ খুলে পুরোদমে আম ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় উপজেলার প্রায় অর্ধশত শিক্ষিত বেকার যুবক বেছে নিয়েছে চমৎকার এই ব্যবসা।আমের সিজনে তারা এই ব্যবসার মাধ্যমে কয়েক লক্ষ টাকা আয় করবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

উপজেলা সদরে ১২টি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে জমজমাটভাবে অনলাইনে এই আমের ব্যাবসা চালু হওয়ায় উপকৃত হচ্ছেন অনেকেই বলে অভিজ্ঞ মহল মনে করছেন।তারা বলেছেন এই ব্যবসা চালু হওয়ায় এক দিকে যেমন লাভবান হচ্ছে কুরিয়ার সার্ভিসের সাথে জড়িত মালিক ও কর্মচারী অপর দিকে আম পাঠিয়ে লাভবান হচ্ছেন উপজেলার অসংখ্য বেকার যুবক।

আমকে কেন্দ্র করে নওগাঁ জেলার বিভিন্ন পেশার মানুষ বিভিন্নভাবে উপকৃত হলেও এবছর যোগ হয়েছে জমজমাট অনলাইন আম ব্যবসা। সাপাহারে এখন জোরালো নাম ডাকের মধ্যে রয়েছে কুরিয়ার সার্ভিস করতোয়া, সুন্দরবন, ইউএসবি, এসবিএস, জননি, কন্টিনেন্টাল, ওয়ান, রেইনবো, মেট্রো, রোডেক্স, এজেআর, ও এলিট অন্যতম।

করতোয়া কুরিয়ার সার্ভিস সাপাহার শাখার প্রধান রাজু আহম্মেদ ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের নারায়ন সরকার জানান যে অতিতের তুলনায় এবছর অনলাইনের মাধ্যমে অসংখ্য আম দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে আমাদের এই কুরিয়ার সার্ভিসে। ১২টি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রতিদিন প্রায় ১৪ থেকে ১৫শ’মন আম পাঠানো হয়ে থাকে দেশের বিভিন্ন অঞ্চলে। রাজধানী ঢাকা বিভাগে প্রতি কেজি আম পাঠাতে খরচ হয় ১০/১২টাকা এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে ১৪/১৬টাকা।

এলাকার অনলাইন আম ব্যবসায়ীরা জানান,নওগাঁ জেলার সীমান্ত ঘেঁষা সাপাহার উপজেলায় কোন ট্রেনের ব্যবস্থা নেই। সরকারীভাবে ডাক যোগাযোগের মাধ্যমে আম পাঠানোর ব্যবস্থা নিশ্চিত করলে নওগাঁ জেলাতেও অনলাইনের ব্যবসার পরিধি অনেকটাই বৃদ্ধি পেত বলে তারা তাদের অভিমত ব্যক্ত করেছে।

অদুর ভবিষ্যতে এ এলাকায় ট্রেন চলাচলের জন্য রেল লাইনের ব্যবস্থার উদ্যোগ নেয়ার জন্য এলাকাবাসী নওগাঁ-১আসনের সংসদ সদস্য সরকারের খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার এমপি সহ সরকার প্রধান শেখ হাসিনার নিকট আকুল আবেদন জানিয়েছেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১২,৩৮,৪১৫
৩০ জুলাই, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
১০,৬১,৪৯৫
জুলাই ৩০, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
২০,৪৬৭
জুলাই ৩০, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৪২,১৯,১১১
জুলাই ৩০, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১৯,৭৬,৪২,৯২৬
জুলাই ৩০, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত