ঢাকা (রাত ১:৩৮) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

প্রবাসীদের জন্য সুখবর! মাত্র ৩দিনেই পাবেন পাসপোর্ট

<script>” title=”<script>


<script>

পাসপোর্ট তৈরির তিন দিনের মধ্যেই তা বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের কাছে পৌঁছে যাবে। এ জন্য আন্তর্জাতিক বেসরকারি পোস্টাল সার্ভিস ফেডারেল এক্সপ্রেস (FedEx) এর সঙ্গে চুক্তি করা হয়েছে।

পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান এ খবর জানান।

মাসুদ রেজওয়ান বলেন, “প্রবাসে থাকা বাংলাদেশিদের পাসপোর্টের মেয়াদ ফুরিয়ে গেলে তাদের বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করতে হয়। দূতাবাস তথ্য সংগ্রহ করে বাংলাদেশের পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরে পাঠালে অধিদপ্তর থেকে পাসপোর্ট পাঠানো হয়।”

“আগে কূটনৈতিক ব্যাগে পাসপোর্ট পাঠানো হতো। এতে করে কখনো কখনো পাসপোর্ট হাতে পেতে দুই থেকে আড়াই মাস সময় লেগে যেত। সম্প্রতি সরকার ফেডারেল এক্সপ্রেসকে পাসপোর্ট পৌঁছে দেওয়ার দায়িত্ব দিয়েছে। সবচেয়ে কম দরদাতা প্রতিষ্ঠান হিসেবে ফেডারেল এক্সপ্রেস কাজটি পায়।”

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ফেডারেল এক্সপ্রেস যুক্তরাষ্ট্রসহ বিশ্বের আটটি দেশে পাসপোর্ট পৌঁছে দেওয়ার কাজ শুরু করে। পাসপোর্ট পাঠাতে খরচ পড়ছে সর্বোচ্চ এক ডলার।

অনুষ্ঠানে ফেডারেল এক্সপ্রেসের চেয়ারম্যান মমতাজ আহমেদ বলেন, পাসপোর্টগুলো বিদেশে পাঠানোর সময় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অধিদপ্তর থেকে পাসপোর্টভর্তি একটি বাক্স গ্রহণের পর গন্তব্যে পৌঁছানোর আগে সেটি কোন স্টেশনে রয়েছে, তা পাসপোর্ট অধিদপ্তর তদারক করতে পারবে।

পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক হাফিজুর রহমান জানান, আনুষ্ঠানিকভাবে প্রথম চালানে সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, যুক্তরাজ্য ও সৌদিতে এক হাজার ৫০০ গ্রাহকের পাসপোর্ট পাঠানো হয়েছে, যা আগামী তিন থেকে পাঁচ দিনের মধ্যে দূতাবাসের মাধ্যমে প্রবাসীরা পেয়ে যাবেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT