বুধবার , ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ ও ভারতের ব্যবসায়িক বৃন্দের মতবিনিময় অনুষ্ঠিত


বাংলাদেশ-ভারতের ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত হবে: সহকারী হাইকমিশনার মনোজ কুমার

বাংলাদেশ-ভারতের ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত হবে: সহকারী হাইকমিশনার মনোজ কুমার

<script>” title=”<script>


<script>

“বাংলাদেশ ও ভারতের মধ্যে দারুণ ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। বন্ধু প্রতিম এই দুই দেশের মধ্যে আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে আগামীতে ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত করতে হবে। এতে একদিকে যেমন লাভবান হবেন দুই দেশের ব্যবসায়ীরা। তেমনি অন্যদিকে দুই দেশের মধ্যে ভাতৃত্বপূর্ণ সম্পর্কের আরও উন্নয়ন ঘটবে।” সোমবার (১৮ সেপ্টেম্বর) দেশের দ্বিতীয় বৃহত্তম স্থল বন্দর উত্তরের জেলা আমের রাজধানী  চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ শুল্ক স্থল বন্দরে বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের যৌথ আলোচনা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সোনামসজিদ স্থলবন্দরে আমদানি ও রপ্তানিকারক গ্রুপের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাজশাহীর সহকারী হাইকমিশনার মনোজ কুমার আরও বলেন, সাম্প্রতিক সময়ে গত ১৫ দিনের মধ্যেই ৩-৪ বার এক সাথে বসেছেন বাংলাদেশ ও ভারতের ব্যবসায়ীরা। এতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে নানারকম সমস্যা ও সম্ভাবনা নিয়ে দফায় দফায় আলোচনা হয়েছে। সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের মালদা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সকল সদস্য চাঁপাইনবাবগঞ্জে এসে মতবিনিময় করেছেন। তার কয়েকদিন পর চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দ মালদায় গিয়ে মতবিনিময় করেছেন। আর আজকে ভারতের ব্যবসায়ীরা আবারো বাংলাদেশে এসেছেন ব্যবসা সংক্রান্ত আলোচনা সম্প্রসারণের জন্য। এভাবেই দুই দেশের আমদানি-রপ্তানি আরও দৃঢ় হবে। এতে উপকৃত হবেন উভয় দেশের ব্যবসায়িকরা।

এ সময় মতবিনিময় সভায় শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে বক্তারা বলেন, ব্যবসা বৃদ্ধিতে সোনামসজিদ স্থলবন্দরে যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। স্থলবন্দরের রাস্তায় খালি বা লোড গাড়ি রাখা যাবে না। লাইসেন্সবিহীন হেলপার দিয়ে গাড়ি চালানোর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। আর সকল ধরনের চাঁদা আদায় বন্ধ করলে তবেই গতিশীলতা ফিরে পাবে সোনামসজিদ শুল্ক স্থল বন্দর। এছাড়াও সভায় সোনামসজিদ স্থললবন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও ব্যবসা-বানিজ্যের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয় দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, ৫৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. গোলাম কিবরিয়া, সোনামসজিদ কাস্টমসের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ, সোনামসজিদ স্থলবন্দর আমদানি ও রপ্তানীকারক গ্রুপের সভাপতি কাজী সাহাবুদ্দীন, সাধারণ সম্পাদক মামুনুর রশীদ, মহদীপুর এক্সপোর্ট এ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি ফজলুর রহমান, সোনামসজিদ স্থলবন্দর সিএ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি হারুনুর রশীদ প্রমুখ।

যৌথ সভায় দুই দেশের প্রায় ১০০ জন আমদানি-রপ্তানিকারক অংশগ্রহণ করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত