সোমবার , ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
কারাগারে হাজী সেলিম নর্থ সাউথ ইউনিভার্সিটির চার ট্রাস্টির জামিন নাকচ;গ্রেফতারের আদেশ চাঁপাইনবাবগঞ্জে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন বন্ধুত্বের হাত বাড়িয়ে মানবতার সেবায় বন্যার্ত সিলেটবাসীর পাশে চট্টগ্রামবাসী গৌরীপুরে ভূমি সেবা সপ্তাহে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত কাউন্সিলর প্রার্থী আবুল হাসানকে পুনারায় নির্বাচিত করতে চায় ওয়ার্ডের জনগণ চাঁপাইনবাবগঞ্জে টাকার প্রলোভন দেখিয়ে পাঁচ বছরের শিশুকে বলাৎকার ২০২৩ থেকে চালু হতে পারে ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা সোনা প্রতি ভরির দাম ৮২ হাজার ৪৬৪ টাকা বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলো বোকাইনগর ইউপি
মোট আক্রান্ত

১৯,৫৩,০১২

সুস্থ

১৮,৯৯,৪১৯

মৃত্যু

২৯,১২৭

১৫ মে, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

পেঁয়াজ আমদানী বন্ধে চাঁপাইনবাবগঞ্জে দাম বৃদ্ধির আশংকা

<script>” title=”<script>


<script>

আমদানির অনুমোদনের মেয়াদ শেষ হওয়ায় ভারত থেকে সোনামসজিদ স্থল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানী বন্ধ হয়ে গেছে। এতে করে চাঁপাইনবাবগঞ্জের পাইকারী বাজারগুলোতে রকম ভেদে ভারতীয় পেঁয়াজের দাম গড়ে ১০ টাকা করে বেড়ে গেছে।

গত বৃহষ্পতিবার (৫ মে) সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সর্বশেষ ২শত ২৭টি পেঁয়াজের ট্রাক এসেছে। এরপর আর কোন পেঁয়াজ ভারত থেকে এ বন্দর দিয়ে আসেনি। বিষয়টি নিশ্চিত করেন বন্দর ম্যানেজার কামাল খান।

তিনি জানান, ৫ মে পেঁয়াজ আসার পরদিনই বন্দর পেঁয়াজ শূণ্য হয়ে আছে। অপরদিকে দেশীয় কৃষকের স্বার্থ বিবেচনায় সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রাখলেও অসাধু ব্যবসায়ীদের নজরদারী না বাড়ালে পেঁয়াজের মূল্যবৃদ্ধির শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ঈদের আগে বন্দরে পেঁয়াজ ১৪-১৮ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২৮-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে খাদিজা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আমদানিকারক আজিজুল ইসলাম জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য পাওয়া ইমপোর্ট পারমিটের (আইপি) মেয়াদ ছিল চলতি মাসের ৫ মে পর্যন্ত। তাই দেশের অন্যান্য বন্দরের ন্যায় এ বন্দর দিয়েও আমদানী বন্ধ হয়ে গেছে। সরকার নতুন করে আমদানির অনুমোদন না দেয়ায় বন্দর দিয়ে পেঁয়াজ আসছে না। আমরা ইতোমধ্যে পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছি।

ঈদুল আজহায় পেঁয়াজের চাহিদা মাথায় রেখে দ্রুত আমদানির অনুমতি দিলে বাজার স্থিতিশীল থাকবে বলে জানান এই আমদানিকারক।

তিনি আরও জানান, তার আড়তে যে পরিমান পেঁয়াজ ছিল তা প্রায় শেষের পথে। আর মাত্র এক ট্রাক পিঁয়াজ বিক্রি করলেই আড়ৎ ফাঁকা হয়ে যাবে। তিনি রকম ভেদে ২৮ টাকা থেকে ৩০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করছেন বলেও জানান।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৫৩,০১২
১৫ মে, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৮,৯৯,৪১৯
মে ১৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১২৭
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬২,৮৭,৯৯৫
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫২,১০,১৩,৪৬৫
মে ১৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত