শনিবার , ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
বিজ্ঞপ্তি :
মেঘনা নিউজ-এর সকল পাঠক, শুভাকাঙ্ক্ষী, সহযোগী, প্রতিনিধি, কলাকৌশলীসহ সবাইকে জানাই ঈদ-উল-আযহার শুভেচ্ছা। করোনার ঝুঁকি কমাতে সামাজিক দূরত্ব বজায় রাখুন।

ঢাকায় করোনা আক্রান্তের ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের




ঢাকায় করোনা আক্রান্তের ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট (ডেল্টা ভ্যারিয়েন্ট) শনাক্তের কথা জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)। প্রতিষ্ঠানটির সাম্প্রতিক মূল্যায়নে এ চিত্র উঠে এসেছে বলে বৃহস্পতিবার সন্ধ্যায় তারা জানিয়েছে। এর ফলে, রাজধানীতে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণের যে শঙ্কা করা হচ্ছিল সেটি আরও ঘনীভূত হলো।

জানা গেছে, ঢাকা থেকে সংগ্রহ করা ৬০টি নমুনার জিনোম সিকোয়েন্সিং করেছে আইসিডিডিআরবি। এর মধ্যে ৬৮ শতাংশে ভারতীয় ধরন বা ডেলটা ভেরিয়েন্ট পাওয়া গেছে। ২২ শতাংশ নমুনায় পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকার ধরন বা বিটা ভেরিয়েন্ট। বাকি নমুনাগুলো অন্যান্য ভেরিয়েন্টের। এই ডেলটা ভেরিয়েন্টের কারণেই ভারতে দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক বেড়ে যায়। করোনার এই ধরনটি নিয়ে উদ্বেগের কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এর আগে, জুনের প্রথম সপ্তাহে প্রকাশিত সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর’র এক গবেষণায় দেখা গেছে পরীক্ষিত নমুনার মধ্যে চার-পঞ্চমাংশই করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। গত ১৬ই মে পর থেকে দেশের বিভিন্ন জায়গা থেকে করোনাভাইরাসের ৫০টি নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং করে ৮০ শতাংশের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়ার কথা জানায় প্রতিষ্ঠানটি।

আইইডিসিআর’র জিনোম সিকোয়েন্সিংয়ের ফলাফলে দেখা গেছে, ৫০টি নমুনার মধ্যে ৪০টি ডেল্টা ভ্যারিয়েন্ট অর্থাৎ ভারতীয় ভ্যারিয়েন্ট, যেটা বি.১.৬১৭.২ নামে পরিচিত।

সাউথ আফ্রিকান বা বিটা ভ্যারিয়েন্ট রয়েছে আটটি (১৬ শতাংশ), একটি সার্কুলেটিং ও আরেকটি ভ্যারিয়েন্ট সম্পর্কে বলা হয়েছে আন-আইডেন্টিফাইড ( বি.১.১.৩১৮) ভ্যারিয়েন্ট।

বাংলাদেশের যেসব জায়গা থেকে নমুনা নেয়া হয়েছে তার মধ্যে রয়েছে, ঢাকা, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ এবং খুলনা। এর মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি ছড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জ, গোপালগঞ্জ এবং খুলনায়।

আইইডিসিআর একটি বিবৃতিতে জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে সংগ্রহ করা ১৬টি নমুনার মধ্যে ১৫টিই ছিল ভারতীয় ভ্যারিয়েন্ট।

এই গবেষণার ভিত্তিতে আইইডিসিআর দাবি করে, বাংলাদেশে কোভিড ১৯-এর ডেল্টা ভ্যারিয়েন্টের (ভারতীয় ভ্যারিয়েন্ট) কমিউনিটি সংক্রমণ বিদ্যমান।

গোপালগঞ্জ জেলা থেকে সংগ্রহ করা সাতটি নমুনার মধ্যে সবগুলোই ছিল ভারতীয় ভ্যারিয়েন্ট।খুলনা শহর থেকে তিনটি নমুনার মধ্যে সবগুলোই ভারতীয় ভ্যারিয়েন্ট।এছাড়া ঢাকা শহরের চারটি নমুনার মধ্যে দুইটি ভারতীয় ভ্যারিয়েন্ট।

আইইডিসিআর জানিয়েছে, যাদের মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে তাদের মধ্যে আটজন ভারতে ভ্রমণ করেছে।এছাড়া ১৮ জনের বিদেশ থেকে আগত ব্যক্তির সংস্পর্শে আসার ইতিহাস আছে।তবে ১৪ জনের দেশের বাইরে ভ্রমণ অথবা বিদেশ থেকে আগত ব্যক্তির সংস্পর্শে আসার কোন ইতিহাস খুঁজে পাওয়া যায়নি।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১২,৩৮,৪১৫
৩০ জুলাই, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
১০,৬১,৪৯৫
জুলাই ৩০, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
২০,৪৬৭
জুলাই ৩০, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৪২,১৯,১১১
জুলাই ৩০, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১৯,৭৬,৪২,৯২৬
জুলাই ৩০, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত