বৃহস্পতিবার , ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতিসংঘের জিরো ওয়েস্ট অ্যাডভাইজরি বোর্ডের সদস্য হলেন ড. ইউনূস

জাতিসংঘের জিরো ওয়েস্ট অ্যাডভাইজরি বোর্ডের সদস্য হলেন ড. ইউনূস

<script>” title=”<script>


<script>

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে জাতিসংঘের ‘অ্যাডভাইজরি বোর্ড অব এমিনেন্ট পারসনস অন জিরো ওয়েস্ট’ -এর সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন। ‘জিরো ওয়েস্ট’ বা শূন্য অপচয় বিষয়ক জাতিসংঘ সাধারণ পরিষদের ২০২২-এর রেজল্যুশন অনুযায়ী ড. ইউনূসকে এই মনোনয়ন দিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস।

এ উপলক্ষে ড. ইউনূসকে লেখা চিঠিতে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আমি বিশ্বাস করি যে, আপনার জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতা জাতিসংঘের শূন্য-অপচয় বিষয়ক কর্মকাণ্ডকে ত্বরান্বিত করতে বিশেষ ভূমিকা রাখবে।’ তিনি আরও বলেন, ‘টেকসই উন্নয়নের প্রেক্ষাপটে শূন্য-অপচয় বিষয়ক কর্মকাণ্ড এগিয়ে নিয়ে যেতে এই অ্যাডভাইজরি বোর্ড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।’

জাতিসংঘের এই অ্যাডভাইজরি বোর্ডে ১৩ জন সদস্য রয়েছেন। ড. ইউনূস ছাড়াও এই কমিটিতে আছেন তুরস্কের ফার্স্ট লেডী মিসেস এমিনে এরদোয়ান। তিনি এই বোর্ডের সভাপতি নিযুক্ত হয়েছেন। অন্যান্য সদস্যদের মধ্যে আছেন জাতিসংঘ মহাসচিবের পলিসি এক্সিকিউটিভ অফিসের দায়িত্বপ্রাপ্ত আন্ডার-সেক্রেটারি-জেনারেল মি. গাই রাইডার, আলগ্রামোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মি. জোসে ম্যানুয়েল মোয়েলার, ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মি. কার্লোস সিলভা ফিলহো, ইকোনমিয়া সার্কুলারের নির্বাহী পরিচালক মিস লরা রেয়েস, দ্য ওয়েস্ট ট্রান্সফরমারসের প্রধান নির্বাহী মিস লারা ভ্যান ড্রুটেন এবং যুক্তরাষ্ট্রের দেলাওয়ারে বিশ্ববিদ্যালয়ের এনার্জি এন্ড দ্য এনভায়রনমেন্ট বিষয়ের প্রফেসর সালীম আলী।

এ বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের অংশগ্রহণে বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

অ্যাডভাইজরি বোর্ড অপচয়ের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে নিয়মিতভাবে বিভিন্ন প্রতিবেদন, সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইট আর্টিকেলসহ বিভিন্ন উপায়ে এ ক্ষেত্রে বিভিন্ন উদ্যোগ এবং সাফল্যের কাহিনী ও অভিজ্ঞা তুলে ধরবেন এবং বিভিন্ন দেশে স্থানীয় ও জাতীয় পর্যায়ে শূন্য-অপচয়ের পক্ষে প্রচারণা চালাবেন।

প্রতি বছর ৩০ মার্চ ‘আন্তর্জাতিক শূন্য-অপচয় দিবস’ পালন করা হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত