ঢাকা (সন্ধ্যা ৭:২৬) সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News গৌরীপুরের মিঠু হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে নেয়ার দাবি পরিবারের Meghna News সিলেট কোতোয়ালী থানার সাবেক ওসি গ্রেফতার Meghna News সিলেট বিআরটিএ’র দুর্নীতিবাজ এডি ও মোটরযান পরিদর্শক এখনও বহাল তবিয়তে Meghna News ধর্মপাশায় দুইজন দরিদ্র রোগীকে নগদ অর্থ সহায়তা প্রাদন অনুষ্ঠান Meghna News বাদাম বিক্রেতা থেকে এলজিইডি’র ঠিকাদার মাফিয়া মান্নান! Meghna News সিলেটে তাপমাত্রা ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস Meghna News সাঘাটায় নতুন প্রেসক্লাবের প্রথম সভা অনুষ্ঠিত Meghna News ৫০ মাসের বকেয়া বেতন প্রদাণের দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন Meghna News আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে ঢাকায় আসছে চীনের মেডিক্যাল টিম Meghna News ময়মনসিংহে সিপিবি’র সমাবেশ ও লাল পতাকার মিছিল

আব্দুল্লাহপুর এলাকা ঢাকায় বায়ূ দূষণের শীর্ষে

‌ফিচার নিউজ ২২৪৭ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি নিজস্ব প্রতিনিধি Clock বুধবার সন্ধ্যা ০৬:৪৩, ৫ জানুয়ারী, ২০২২

২০২০ সালের তুলনায় ঢাকায় বায়ুদূষণের মাত্রা আগের চেয়ে আরও বেড়েছে। রাজধানীর সবচেয়ে দূষিত এলাকার তালিকায় সবার ওপরে রয়েছে আব্দুল্লাহপুর। তার পরের দুটি স্থানে রয়েছে যথাক্রমে মিরপুর ও শাহবাগ।

দেশের অন্যতম বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) পরিচালক আহমদ কামরুজ্জামান মজুমদারের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

আহমদ কামরুজ্জামান মজুমদারের বরাতে প্রতিবেদনটিতে বলা হয়েছে, জরিপে ঢাকার ১০টি এলাকায় বায়ুদূষণের মাত্রা উঠে এসেছে। এরমধ্যে সবচেয়ে দূষিত এলাকা আব্দুল্লাহপুর। দ্বিতীয় অবস্থানে আছে মিরপুর।  শাহবাগের অবস্থান তৃতীয়তে।

তিনি আরও বলেন, “করোনাভাইরাসের কারণে অনেক উন্নয়ন কাজ থেমে ছিল। সেসব আবার পুরোদমে শুরু হয়েছে। পাশাপাশি যেসব গাড়ি এত দিন বাড়িতে পড়েছিল সেগুলো কোনও সার্ভিসিং ছাড়াই রাস্তায় নেমেছে। এতেও দূষণ বেড়েছে।”

এদিকে, ক্যাপসের জরিপে জানা যায়, বিদায়ী ২০২১ সালে বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসে দূষণের মাত্রা ছিল ১৫৯.১, যা কি-না ২০২০ সালের তুলনায় ৯.৮% বেশি।

জরিপের তথ্যানুযায়ী, ২০২০ সালের জানুয়ারিতে বায়ুমান সূচকের (একিউআই) গড় মাত্রা ছিল ২৩৫.১। ২০২১ সালের জানুয়ারিতে বেড়ে দাঁড়ায় ২৬১.৬, যা দুই বছরের হিসাবে ১১.৩% বেশি। একইভাব ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ছিল ২২০.৫। ২০২১ সালে তা বেড়ে হয়েছে ২৩১.৪।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নির্বাহী সহ-সভাপতি আব্দুল মতিন জানান, মূলত ৪টি কারণে বায়ু দূষণ বাড়ছে—প্রথমত, উন্নয়ন কাজ। দ্বিতীয়ত—ব্যক্তিগত নির্মাণকাজ। তিন নম্বরে আছে ইটভাটা ও চার নম্বরে শহর পরিষ্কার করতে গিয়ে ধুলো ওড়ানো।

তিনি আরও জানান, করোনাভাইরাসের পর সরকারি উন্নয়ন কাজগুলো দ্রুতগতিতে চলছে। আমরা উন্নয়নবিরোধী নই। কিন্তু এ কাজ করতে গিয়ে যাতে দূষণ না ঘটে সে ব্যবস্থা যদি উন্নত বিশ্বের দেশগুলো নিতে পারে আমরা কেন পারবো না? ব্যক্তিগত কনস্ট্রাকশন কাজগুলো করার ক্ষেত্রেও দরকার সচেতনতা।

আব্দুল মতিন জানান, ইটভাটাগুলোতে নিম্নমানের কয়লা ব্যবহার বন্ধ করা জরুরি। কয়লায় এত সালফার থাকে যে, তা বাতাসে মিশে ব্যাপক হারে বায়ুদূষণ ঘটাচ্ছে। এদিকে, রাস্তাঘাট ঝাড়ু দেওয়া, দোকানপাট পরিষ্কারে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হলেও ধুলার সমাধান করা সম্ভব।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT