ঢাকা (সন্ধ্যা ৭:২০) রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News ৫০ মাসের বকেয়া বেতন প্রদাণের দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন Meghna News আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে ঢাকায় আসছে চীনের মেডিক্যাল টিম Meghna News ময়মনসিংহে সিপিবি’র সমাবেশ ও লাল পতাকার মিছিল Meghna News বাংলাদেশ স্কাউটসের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত, সামাদ সভাপতি-জাহাঙ্গীর সম্পাদক Meghna News দেশে ডেঙ্গুতে আক্রান্ত ২৩ হাজার ছাড়ালো Meghna News খেলাধুলাকে কেন্দ্র করে বাকবিতন্ডা, ককটেল বিষ্ফোরণে আহত ২ Meghna News চাঁপাইনবাবগঞ্জে পাঁচ দিন বন্ধের পর আবারো শুরু হয়েছে আমদানী রপ্তানী Meghna News সাঘাটায় পূর্ব শত্রুতার জের ধরে পথ রোধ করে মারপিট Meghna News দুর্গাপূজায় ভারতে যাচ্ছে ৩ হাজার টন ইলিশ Meghna News গৌরীপুর মহিলা কলেজের গভর্নিং বডির এডহক কমিটির সভাপতি মনোনীত হয়েছেন তানজীন চৌধুরী

টিকা গ্রহণকারীদের স্বাস্থ্য জটিলতা ও মৃত্যু ঝুঁকি কম:-আইইডিসিআর

ডেক্স রিপোর্ট ডেক্স রিপোর্ট Clock সোমবার বিকেল ০৪:১৬, ২ আগস্ট, ২০২১

আন্তর্জাতিক বিভিন্ন গবেষণায় টিকা নেওয়ার পরও কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তাদের শারীরিক জটিলতা এবং ঝুঁকির মাত্রা কম থাকার কথা উঠে এসেছিলো। এবার বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক গবেষণায়ও একই তথ্য উঠে এসেছে। গবেষণায় দেখা যায়, পূর্ণ ডোজ টিকা নেওয়া করোনাভাইরাস রোগীদের হাসপাতালে ভর্তির হার ৭% এবং টিকা না নেওয়া রোগীদের হাসপাতালে ভর্তির হার ২৩%।

দ্বৈবচয়নের ভিত্তিতে গত মে ও জুন মাসে করোনাভাইরাস শনাক্ত রোগীদের জাতীয় তালিকা থেকে নির্বাচিত ত্রিশোর্ধ্ব ১,৩৩৪ জনের ওপর এই গবেষণা পরিচালিত হয়। আক্রান্তদের মধ্যে যারা আগে থেকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি জটিলতার মত সমস্যায় ভুগছিলেন, তাদের বিষয়টি আলাদাভাবে বিশ্লেষণ করেছে আইইডিসিআর। পাশাপাশি এই গবেষণায় পর্যালোচনা করা হয়েছে টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডির উপস্থিতির পাশাপাশি তাদের রোগের গতিবিধিও।

গবেষণায় দেখা যায়, অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনাভাইরাস রোগীদের হাসপাতালে ভর্তির হার ৩২% এবং পূর্ণ ডোজ টিকা নেওয়া রোগীদের ভর্তির হার ১০%। একের অধিক অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনাভাইরাস রোগীদের হাসপাতালে ভর্তির হার পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের তুলনায় ১৬% বেশি।

গবেষণায় আরও দেখা যায়, টিকা না নেওয়া রোগীদের মধ্যে শ্বাসকষ্ট জনিত জটিলতার হার ছিল ১১%। অন্যদিকে টিকার পূর্ণ ডোজ গ্রহণ পরবর্তী আক্রান্ত রোগীদের মধ্যে এই হার ৪%।

অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনাভাইরাস রোগীদের মধ্যে শ্বাসকষ্টজনিত জটিলতার হার পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের চেয়ে ১০% বেশি।

গবেষণায় অংশগ্রহণকারী টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে ৩% ব্যাক্তির আইসিইউতে ভর্তির প্রয়োজন হয়েছে, সংখ্যার দিক থেকে যা ১৯ জন। অন্যদিকে পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্ত রোগীদের মধ্যে ৩ জনকে আইসিইউতে যেতে হয়েছে, যা শতকরা হারের দিকে ১% এরও কম।

টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন ১৭ জন এবং টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের মধ্যে ১ জন রোগীর মৃত্যু হয়েছে। শতকরা হিসেবে যা যথাক্রমে ৩% ও ০.৩%।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৯২ জন কোনো টিকা নেননি। বাকি ৭৪২ জন অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। পূর্ণ ডোজ টিকা গ্রহণকারী ব্যক্তির সংখ্যা ছিলো ৩০৬ জন।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি অবশ্যই দুই ডোজ টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন আইইডিসিআরের গবেষকরা।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT