ঢাকা (রাত ৯:৫১) বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষা দিবসে বৈষম্য ও বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি

Oplus_0

ওবায়দুর রহমান ওবায়দুর রহমান Clock মঙ্গলবার বিকেল ০৫:৪৬, ১৭ সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষায় বৈষম্য নিরসন, শিক্ষায় সাম্প্রদায়িকতা ও শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি তুলে ময়মনসিংহের গৌরীপুরে ঐতিহাসিক শিক্ষা দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে গৌরীপুর উপজেলা ছাত্র ইউনিয়নের উদ্যোগে পৌর শহরের অগ্রদূত নিকেতন আদর্শ উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

ছাত্র ইউনিয়ন উপজেলা কমিটির সভাপতি আলী হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও ময়মনসিংহ জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি গোক‚ল সূত্রধর মানিক।

এ সময় তিনি বলেন, ‘১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর পাকিস্তানের তৎকালীন প্রণয়নকৃত শিক্ষানীতির বিরুদ্ধে যে শিক্ষা আন্দোলন হয়েছিল তারই ধারাবাহিকতায় আমরা আজকে ৬২তম শিক্ষা দিবস পালন করছি। আমরা সরকার ও সকল মহলের কাছে দাবি জানাচ্ছি এই শিক্ষা দিবসেক সরকারি ভাবে উদযাপনের জন্য। পাশাপাশি শিক্ষার বৈষম্য নিরসন, শিক্ষায় সাম্প্রদায়িকতা ও শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি জানাচ্ছি।

ছাত্র ইউনিয়ন উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেনের সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) গৌরীপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড হারুন আল বারী।

তিনি বলেন, ‘শিক্ষা সংকোচন-শিক্ষা বাণিজ্যের যে কর্মপরিকল্পনা আইয়ুব সরকার বাস্তবায়ন করতে চেয়েছিল, তারই ধারাবাহিকতা এখনো বহমান। নামে-বেনামে ফি বাড়ানো, শিক্ষার উপকরণের চড়া মূল্যসহ শিক্ষাবিরোধী নানা ষড়যন্ত্র চলমান। তাই বর্তমান সময়ের শিক্ষা ধ্বংসের যাবতীয় চক্রান্ত মোকাবিলায় ছাত্র-জনতার ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই’।

এছাড়াও আলোচনা সভায় বক্তব্য দেন অগ্রদূত নিকেতন আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেখা বেগম, উপজেলা কৃষক সমিতির সভাপতি মজিবুর রহমান ফকির, ময়মনসিংহ জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক শিপন হৃদয়, উপজেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক অর্পিতা কবির এ্যানি, উপজেলা ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি আলী আশরাফ আবীর প্রমুখ।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT