ঢাকা (সকাল ৬:৩৭) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

ঠাকুরগাঁও দীর্ঘদিন যাবৎ টানা ভারী বর্ষণে বিপাকে পড়েছে খেটে খাওয়া সাধারন মানুষ



ঠাকুরগাঁওয়ে দীর্ঘদিন যাবৎ টানা ভারী বর্ষণে জেলা শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অফিস-আদালত ও হাসপাতাল সহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে পানি জমে টাংগন নদীর পাশে বাড়ীর গুলোতে যাওয়ায় দুর্ভোগে পড়েছে মানুষ।

গত মঙ্গলবার রাত থেকে শুরু হয়ে এখন পর্যন্ত টানা বৃষ্টি হয়ে চলছে ঠাকুরগাঁও জেলায় যা এ বছরে সর্বোচ্চ বলে জানান,আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম। তিনি শনিবার দুপুরে সাংবাদিকদেরকে মুঠোফোনে বলেন, ‘ ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৭ দশমিক সাত মিলিমিটার এবং শনিবার সকাল নয়টায় রেকর্ড করা হয়েছে ১১০ দশমিক ৭ মিলিমিটার।

শুক্রবার ও শনিবারে ঠাকুরগাঁও শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, টানা বৃষ্টির কারণে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার জন্য অপরিকল্পিত পানি নিষ্কাশন ব্যবস্থাকে দায়ী করছেন ঠাকুরগাঁও বাসী ।

নিচু এলাকাগুলোতে হাঁটু পানি জমেছে। স্থানীয়দের অভিযোগ, অপরিকল্পিত পানি নিষ্কাশন ব্যবস্থার জন্য দ্রুত পানি বেরিয়ে যেতে না পারায় এই অবস্থা তৈরি হয়েছ। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে আজকে আমাদের এই দুরবস্থা। সামান্য বৃষ্টি হলেই পথঘাট ডুবে যায়। ময়লা পানির উপর দিয়ে হাঁটতে হয়। কর্তৃপক্ষকে বারবার বলেও সুরাহা হয়নি।’ অতিরিক্ত ভারীবর্ষণের কারণে ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলার গ্রামগঞ্জের কাঁচা বাড়িঘর ভেঙ্গে পানিতে তলিয়ে যাচ্ছে । গরীব অসহায় মানুষের রোজগারের সমস্যা হয়ে গেছে । তারা কোনো কাজ কর্মে বের হতে পারছেন না ।

অতি বৃষ্টি আর ড্রেনের মধ্যে ময়লা আবর্জনা জমে থাকায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে ।

এ ছাড়া, মানুষ ড্রেনে নানা ধরণের ময়লা-আবর্জনা ফেলার কারণেও পানি প্রবাহে বাধার সৃষ্টি হচ্ছে। তবে আশা করছেন, বৃষ্টি বন্ধ হলে একদিনেই সব পানি নেমে যাবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT