ঢাকা (দুপুর ১২:৪১) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপিত

চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপিত



নানা আয়োজনে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

এ উপলক্ষ্যে বুধবার সকাল ১০ টায় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বর থেকে শুরু হয়ে পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব উল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক দেবেন্দ্রনাথ উরাঁও এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. রুহুল আমিন ও সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ।

সভায় পরিবেশের ওপর শব্দের ক্ষতিকর প্রভাব ও আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবসের ওপর স্বাগত উপস্থাপন করেন, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান।

বক্তারা বলেন, শব্দের প্রয়োজনীয়তা আছে। কিন্তু উচ্চ শব্দের নয়। শব্দ দূষণ বর্তমানে একটি রোগে পরিনত হয়েছে। রাস্তায় চালিত বিভিন্ন যানবাহনে শব্দাতিরিক্ত হাইড্রোলিক হর্ণ বাজানো হচ্ছে। যে কোন অনুষ্ঠানে উচ্চস্বরে বাজানো হচ্ছে মাইক ও ফোটানো হচ্ছে ভটকা। যা উচ্চ শব্দের সৃষ্টি করে পরিবেশের ক্ষতি করছে। ক্ষতি করছে বয়স্ক ও কোমলমতি শিশুদের শ্রবণ
ইন্দ্রিয়। এতে কমে যাচ্ছে শ্রবণ শক্তি। আর তাই শব্দ দূষণ রোধে সকলকে সচেতনতা হবার আহ্বান জানানো হয় আলোচনা সভায়।

এ সময় অন্যান্যের মধ্যে, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সামাদ, সহকারী কমিশনার চৌধুরী জুবায়ের আহমেদ, প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক আব্দুস সালাম ও ফারুক আহমেদ, মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আইয়ুব আলী, জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা মো. মেসবাহ উদ্দিন, টিআইবি চাঁপাইনবাবগঞ্জ শাখার এরিয়া কো-অর্ডিনেটর মো. শফিকুল ইসলামসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT