রবিবার , ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
দাউদকান্দিতে সৌদি প্রবাসীর বাড়িতে দেয়াল নির্মাণে বাঁধা; থানায় অভিযোগ ধর্মপাশার বীর মুক্তিযোদ্ধা বাবু দ্বীন বন্ধু তালুকদার আর নেই; রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় নড়াইলে ডাক্তারের অর্থায়নে ফলমূল পেলেন রোগীরা সিসি ক্যামেরায় শনাক্ত করে অটোতে ফেলে আসা দুইলক্ষ টাকা ১০ ঘন্টার মধ্যে উদ্ধার বিডি ট্যাক্স টেকনোলজি লিমিটেডের মোবাইল অ্যাপের কার্যক্রম শুরু সাঘাটায় দৈনিক করতোয়ার ৪৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ভোলায় বিএনপি’র বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত ভোলার শশীভূষণ বাজারে দূর্ধর্ষ চুরি এলাকাভিত্তিক শিল্প কারখানা ১দিন করে ছুটির সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি আগস্টেও রেমিট্যান্সের ঊর্ধ্বমুখী প্রভাব
মোট আক্রান্ত

২০,০৭,৮৭০

সুস্থ

১৯,৪৯,১৫৪

মৃত্যু

২৯,৩০৮

৯ আগস্ট, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

৫০০ টাকায় পাওয়া যাবে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট

<script>” title=”<script>


<script>

রবিবার (৬ জুন) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এই ঘোষণা দেন।

এতদিন প্যাকেজ অনুযায়ী নির্দিষ্ট গতি ও ব্যবহার অনুযায়ী ব্রডব্যান্ড ইন্টারনেট খরচও ভিন্ন থাকলেও এখন থেকে সারা দেশে এক রেটে একই গতিতে ব্রডব্যান্ড ইন্টারনেট পাওয়া যাবে।

ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তিনটি প্যাকেজ থাকবে। প্যাকেজগুলোর খরচ নির্দিষ্ট করে না বলা হলেও ধারণা করা হচ্ছে প্রথম প্যাকেজের মূল্য হতে পারে মাসে সর্বোচ্চ ৫০০ টাকা, যার গতি হবে ৫ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড)। দ্বিতীয় প্যাকেজের মূল্য হতে পারে মাসিক ৮০০ টাকার মধ্যে, এর গতি হবে ১০ এমবিপিএস এবং তৃতীয় প্যাকেজের গতি হতে পারে ২০ এমবিপিএস, যার দাম হবে মাসিক ১২০০ টাকার মধ্যে।

রবিবার (৬ জুন) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এই ঘোষণা দেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই রেটে শুধুমাত্র ব্রডব্যান্ড ইন্টারনেট বিক্রি হবে। ব্রডব্যান্ড ইন্টারনেটের গ্রাহক বর্তমানে দেশে প্রায় ১ কোটি। এই সংখ্যক গ্রাহক দেশের মোট ইন্টারনেট ব্যবহাকারীর ১৭ শতাংশ। কিন্তু এই গ্রাহকরা দেশের মোট ব্যান্ডউইথের ৫৮ শতাংশ ব্যবহার করে। সংবাদ সম্মেলনে “এক দেশ এক রেট” কার্যক্রমের ঘোষণা দেন মোস্তাফা জব্বার।

ইন্টারনেট সেবাদাতাদের বক্তব্য অনুযায়ী, এই রেট কার্যকর হলে ঢাকায় ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম প্যাকেজ অনুযায়ী প্রতি মাসে ১০০-২০০ টাকা কমবে। তবে বেশি সুফল পাবেন জেলা, উপজেলা ও ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের ইন্টারনেট ব্যবহারকারীরা।

অনুষ্ঠানে ইন্টারনেটের “এক দেশ এক রেট” বিষয়ে মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের মহাপরিচাক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ।

মোস্তাফা জব্বার বলেন,”আমাদের স্বপ্ন বাড়ি বাড়ি ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেওয়া। প্রত্যন্ত এলাকার বাড়িও বাদ যাবে না।”

তিনি উল্লেখ করেন, এখানে অনেক দাবি উঠেছে। আমরা প্রতিটা দাবি বিশ্লেষণ করে আগামী দিনে আরও ইতিবাচক উদ্যোগ নিয়ে আপনাদের সামনে আসবো।

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, দেশের বড় বড় কয়েকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) গত বছর দুয়েক ধরে সারা দেশে এক দেশ এক রেটে ইন্টারনেট সেবা দিয়ে আসছে। এখন সবাই এই সেবা দেবে।

তিনি জানান, জুলাই থেকে নতুন নিয়ম কার্যকর হবে। তিনি বিটিআরসির প্রতি আহবান জানান, ইন্টারনেটের মতো এনটিটিএন সার্ভিসেরও দাম বেঁধে দেওয়ার। তাহলে ব্যান্ডউইথ পরিবহন খরচ কমবে। আরও কম দামে ইন্টারনেট সেবা বিক্রি করা যাবে।

প্রান্তিক পর্যায়ের ব্যবহারকারীদের ঢাকার দামে ইন্টারনেট সেবা পাওয়ায় আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ তাদের অভিনন্দন জানান।এতে করে দেশে বিরাজমান ডিজিটাল বৈষম্যও কমবে বলে মনে করেন তিনি।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,০৭,৮৭০
৯ আগস্ট, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৪৯,১৫৪
আগস্ট ৯, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৩০৮
আগস্ট ৯, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৪,৩৯,১০৪
আগস্ট ৯, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫৯,০৪,৫৩,৫৭৮
আগস্ট ৯, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত