রবিবার , ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

মোট আক্রান্ত

১৯,৬৩,৪৯৩

সুস্থ

১৯,০৬,৫১৯

মৃত্যু

২৯,১৩৮

২৫ জুন, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

ম্যাথুজের সেঞ্চুরিতে প্রথম দিন শেষে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

<script>” title=”<script>


<script>

সাগরিকার উইকেটে টেস্টের প্রথম দিন পেসাররা তেমন সুবিধা পাননি। দুই পেসার খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম দুজনই প্রথম দিন শেষে উইকেট শূন্য। বোলিং বৈচিত্র দিয়ে বাংলাদেশকে কিছুটা সাফল্য এনে দিয়েছেন স্পিনাররা। তবুও দিন শেষে বাংলাদেশের অস্বস্তির কারণ অ্যাঞ্জেলো ম্যাথুজ। তার সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে অস্বস্তিতে বাংলাদেশ।

আজ রোববার টেস্টের প্রথম দিন শেষে চার উইকেটে ২৫৮ রান নিয়ে দিন শেষ করেছে শ্রীলঙ্কা। দিন শেষে উইকেটে ১১৪ রানে আছেন সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথুজ। তার সঙ্গে ৩৪ রানে অপরাজিত দিনেশ চান্দিমাল।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ভালো শুরুর আভাস দেয় শ্রীলঙ্কা। তবে জুটি বড় করতে পারেননি দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুণারত্নে। অষ্টম ওভারেই এই জুটি ভাঙেন একাদশে ফেরা নাঈম হাসান। তরুণ এই অফ স্পিনার এলবিডব্লিউ করে বিদায় করেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে। ১৭ বল খেলে ৯ রান করে ফেরেন করুণারত্নে।

এরপর প্রথম সেশনে আরেক ওপেনার ফার্নান্দোকেও ফাঁদে ফেলেন নাঈম। হাতখুলে খেলা ফার্নান্দোকে কট বিহাইন্ড করে নিজের দ্বিতীয় শিকার বানান নাঈম। প্রথম সেশনে এই দুটি উইকেটই জোটে বাংলাদেশের। তবে নিয়ন্ত্রিত বোলিংয়ে রানের গতি ধরে রেখেছিল বাংলাদেশ। প্রথম সেশনে দুই উইকেট হারিয়ে মাত্র ৭৩ রান তোলে লঙ্কানরা।

দ্বিতীয় সেশনেটা খুব হতাশায় কাটে মুমিনুলদের। এই সেশনে লঙ্কানদের একটি উইকেটও নিতে পারেনি বাংলাদেশ। দুই ওপেনারকে হারানোর ধাক্কা সামলে লাঞ্চের পর জমে ওঠে লঙ্কানদের তৃতীয় জুটি। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুশল মেন্ডিসের শক্ত জুটিতে প্রতিরোধ গড়ে তোলে লঙ্কানরা। কোনো উইকেট না হারিয়ে এই সেশনে স্কোরবোর্ডে আরো ৮৫ রান যোগ করে শ্রীলঙ্কা।

জমে ওঠা এই জুটি চা বিরতির পর ভাঙেন তাইজুল ইসলাম। তৃতীয় সেশনের শুরুতেই মেন্ডিসকে বিদায় করেন তাইজুল। বাংলাদেশি স্পিনারের শর্ট বল লেগে ঘুরাতে চেষ্টা করেছিলেন মেন্ডিস। কিন্তু টাইমিং ঠিক হয়নি। ক্যাচ উঠে যায় মিড উইকেটে। ১৩১ বলে ৫৪ রানে ভাঙে তার প্রতিরোধ। আর ২০৯ বলে ভাঙে ৯২ রানের তৃতীয় জুটি।

তাইজুলের পর লঙ্কান শিবিরে আঘাত হানেন সাকিব আল হাসান। নিয়ন্ত্রিত বোলিং করা সাকিবের ইকোনোমিও ছিল দুর্দান্ত। তবে উইকেটের দেখা পাচ্ছিলেন না। শেষ পর্যন্ত ধনঞ্জয়া ডি সিলভাকে আউট করে উইকেটের খাতা খোলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর বাকি সময়ে আর উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। উল্টো সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে স্বস্তি উপহার দিয়ে দিন শেষ করেছেন ম্যাথুজ।

প্রথম দিনে বল হাতে বাংলাদেশের হয়ে ৭১ রান দিয়ে দুটি উইকেট নিয়েছেন নাঈম হাসান। একটি করে উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম ও সাকিব আল হাসান। তবে রান দেওয়া সবচেয়ে মিতব্যায়ী ছিলেন সাকিব। ১৯ ওভারের মধ্যে ছয়টিই মেডেন করেছেন তিনি। রান দিয়েছেন মাত্র ২৭।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৯০ ওভারে ২৫৮/৪ (ফার্নান্দো ৩৬, করুনারত্নে ৯, মেন্ডিস ৫৪, সিলভা ৬, ম্যাথুজ ১১৪*, চান্দিমাল ৩৪*; সাকিব ১৮-৭-২৭-১, নাঈম ১৬-২-৭১-২, তাইজুল ৩১-৮-৭৩-১, শরিফুল ১৩-১-৩৮-০, খালেদ১১-১-৪৫-০)।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৬৩,৪৯৩
২৫ জুন, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,০৬,৫১৯
জুন ২৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১৩৮
জুন ২৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৩,৪৯,৭০৪
জুন ২৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫৪,৮৩,২২,১৬২
জুন ২৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত