বৃহস্পতিবার , ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

গৌরীপুরে ভূমিদস্যুরা গ্রাস করছে স্মৃতিসৌধ ও সরকারি পুকুর




ময়মনসিংহ-নেত্রকোণা মহাসড়কের পাশে দুই জেলা ও তিন উপজেলার সীমান্তবর্তী বাণিজ্যিক শহর শ্যামগঞ্জ বাজার। একদিকে ময়মনসিংহের গৌরীপুর ও তাঁরাকান্দা, অন্যদিকে নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলা। ভৌগোলিকভাবে শ্যামগঞ্জ বাজারটি নানান কারণেই গুরুত্বপূর্ণ। ব্যবসা-বাণিজ্যের জন্য আদর্শ স্থান। যে কারণে এখানে জমির দাম আকাশচুম্বী।

শ্যামগঞ্জ-গৌরীপুর সড়কের পাশে শহীদ সুধীর বড়ুয়া স্মৃতিসৌধ। এর ঠিক পাশেই রেলওয়ের জায়গায় সরকারি পুকুর ও খেলার মাঠ। তবে এখন এগুলো দেখে বুঝার উপায় নেই একসময় পুকুরে ছিল স্বচ্ছ জল, মাঠে চলতো নিয়মিত ফুটবল খেলা। কতিপয় ভূমিদস্যু কৌশলে ময়লা ও মাটি ফেলে ধীরে ধীরে গ্রাস করছে এসব সরকারি সম্পত্তি। স্থানীয় কিছু সংগঠন ও সুধীমহলের লোকজন প্রতিবাদ, স্মারকলিপি ও মানববন্ধন করলেও দখলদার প্রভাবশালীদের কানে তা পৌঁছায় না কখনো।

ময়লা ফেলে ফেলে প্রতিনিয়ত অবমাননা করা হচ্ছে স্মৃতিসৌধটিকে। ভরাট করে দখলের পাঁয়তারা চলছে পুকুর ও খেলার মাঠ। তবে এসব দেখেও কেউ কিছু বলে না।

শ্যামগঞ্জ বাজারের বাসিন্দা অর্ণব সরকার বাপ্পী বলেন, মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি এমন অবমাননা মেনে নেয়া যায় না। কতিপয় ভূমিদস্যু পরিকল্পিতভাবে স্মৃতিসৌধটি, রেলের সরকারি পুকুর ও খেলার মাঠ দখল করছে। শুধু তাই নয় শ্যামগঞ্জ থেকে মোহনগঞ্জ ও জারিয়া রেললাইনের পাশের শত শত একর জমি দখল হয়ে গেছে ইতোমধ্যে।

শ্যামগঞ্জ উন্নয়ন সংগ্রাম পরিষদের আহবায়ক হারুন-আল-বারী বলেন, দেখে বুঝার উপায় নেই এটি একটি শহীদ মিনার। পুকুরটি ভরাট আর খেলার মাঠটি দিন দিন দখল হয়ে যাচ্ছে। তিনি আরও জানান, সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে এলাকাবাসীর পক্ষ থেকে স্মারকলিপি দেয়া হয়েছে, মানববন্ধন করা হয়েছে, কিন্তু কেউ যেন এসব দেখার নেই।
ময়মনসিংহ রেলওয়ের সহকারী প্রকৌশলী নারায়ণ প্রসাদ সরকার বলেন, রেলওয়ের পুকুর ভরাট ও মাঠ দখলের বিষয়টি তিনি জানতেন না, শীঘ্রই খোঁজ খবর নিবেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৫,৭৮,৫৫০
৯ ডিসেম্বর, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,৪৩,৪৯১
ডিসেম্বর ৯, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৮,০১৬
ডিসেম্বর ৯, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫২,৯৮,০৯৫
ডিসেম্বর ৯, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
২৬,৮২,২৬,৮৩৫
ডিসেম্বর ৯, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত