ঢাকা (সকাল ১১:৫৫) শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

গৌরীপুরে জলবুরুঙ্গা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ 

ওবায়দুর রহমান,গৌরীপুর,ময়মনসিংহ ওবায়দুর রহমান,গৌরীপুর,ময়মনসিংহ Clock বুধবার সন্ধ্যা ০৬:৩৩, ১০ নভেম্বর, ২০২১

ময়মনসিংহের গৌরীপুরে জলবুরুঙ্গা নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধ বালু উত্তোলন করে দেয়া হচ্ছে একই নদীর উপর নবনির্মিত সেতুতে। এ নিয়ে এলাকায় সৃষ্টি হয়েছে চাঞ্চল্যকর পরিস্থিতির। এলাকাবাসীর পক্ষ থেকে লিখিত অভিযোগ দেয়া হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব বরাবর।


সরেজমিনে গিয়ে দেখা গেছে, সেতুর ৩০০ মিটার দূর থেকেই বালু তুলে এনে ওই সেতুর দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ হচ্ছে। এতে ঝুঁকির মুখে পড়েছে সেতুসহ স্থানীয় পরিবেশ।

অভিযোগে জানা যায়, সহনাটি ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ভালুকাপুর গ্রামের শফিকুল ইসলাম, জজ মিয়া, সুহেল মিয়া, আবুল হাসেম ও সুমন মিয়াসহ ১০/১২ জনের একটি সিন্ডিকেট জলবুরুঙ্গা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে সেতুর ঠিকাদারের কাছে বিক্রি করছেন।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, কিছুদিন পূর্বে এই সিন্ডিকেট বালু উত্তোলন করলে গৌরীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিকহাত আরা ৫০ হাজার টাকা জরিমানা করেন। কয়েকদিন বন্ধ রাখার পর তারা আবারও বালু উত্তোলন শুরু করেছেন।

অভিযোগকারী মোঃ রতন মিয়া জানান, নদী থেকে বালু উত্তোলনের কারণে সেতু ও আশপাশের বসবাসকারী মানুষেরা ঝুঁকির মুখে পড়েছেন। নদীটি রক্ষার জন্যই তারা অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদ জানিয়েছেন।

অভিযোগ স্বীকার করে স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম বলেন, সেতুর দুই পাশের গাইড ওয়ালে মাটি ভরাটের সাব-কন্ট্রাক্ট পেয়েছেন তিনি। বিষয়টি নিয়ে সমস্যা সৃষ্টি হওয়ায় এখন ড্রেজার বন্ধ আছে।

জলবুরুঙ্গা সেতু নির্মাণকারী টিকাদারী প্রতিষ্ঠান মমিনুল হক স্বর্ণা ব্রিক্স (জে.ভি) এর স্বত্বাধিকারী আতিক জানান, সেতুর দুই পাশে সংযোগ সড়ক নির্মাণের জন্য শফিকুল ইসলাম মেম্বারকে সাব-কন্ট্রাক্ট দেয়া হয়েছে। মাটি কোথায় থেকে আনছেন তা তিনি জানেন না।

গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফ সাংবাদিকদের বলেন, তিনি অভিযোগ পেয়েছেন, তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT