ঢাকা (ভোর ৫:৪০) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

বিদ্যুতের পরিবর্তে কাঠ-খড়ির জ্বালানি দিয়ে চলছে এস ডাবলু ইট ভাটা

smart



এহসান (দিনাজপুর) প্রতিনিধি:  দিনাজপুরের ফুলবাড়ীতে  কাঠ-খড়ির জ্বালানি  দিয়ে চলছে এস ডাবলু নামে ইটভাটাটি। উপজেলার ৪নং বেতদিঘী ইউনিয়নের নথন (জামাদার্নী) স্কুলের পার্শ্বে গ্রামের কোল ঘেষে তিন ফসলি জমির উপর গড়ে উঠা এই ইট ভাটাটি গত দুই বছর থেকে কাঠ-খড়ির জ্বালানি  দিয়ে চললেও এখন পর্যন্ত কোন প্রকার আইনানুগ ব্যবস্থা নেয়নি প্রশাসন।

এদিকে ভাটাটির কোন প্রকার বৈধ কাগজপত্র নেই বলেই ভাটাটিতে বিদ্যুৎ সংযোগ নিতে পারেনি,ফলে ভাটার পাশ্ববর্তি বাসীন্দা ভাটা মালিকের এক আত্মীয়ের বাড়ী থেকে অবৈধভাবে বিদ্যুতের পার্শ্ব সংযোগ নিয়ে ভাটাটিতে ব্যবহার করছে বলে জানান এলাকাবাসী। সেই বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়েই গত বৃহস্পতিবার (২১নভেম্বর) ভোরে কছিম উদ্দিন নামে এস ডাবলু   ভাটায় কর্মরত এক ভাটা শ্রমিক নিহত হয়েছে। নিহত ভাটা শ্রমিক নবাবগঞ্জ উপজেলার খালিদপুর  মরারপাড় গ্রামের মৃত মসলেম উদ্দিনের ছেলে। স্থানীয় বাসীন্দারা বলেন, এই অবৈধ্য বিদ্যুতের স্পর্শ হয়ে কয়েকটি বন্য শিয়ালও নিহত হয়েছে বলেও জানা যায়।

এদিকে শ্রমিকের মৃত্যুর পর ভাটা মালিক সু-কৌশলে ঘটনাস্থল থেকে ভোর রাতে প্রশাসনকে না জানিয়ে এ্যাম্বুলেন্সে করে লাশ এবং শ্রমিক সরিয়ে ফেলে।ভাটাতে গিয়ে কাউকেই পাওয়া যায়নি।ভাটা মালিক এর সাথে  মোবাইল ফোনে কথা বললে কথা বললে তিনি প্রথমে ঘটনা অস্বিকার করেন এবং পরে বলেন এবিষয়ে আমাদের আপোষ হয়ে গেছে।

অপরদিকে ইট ভাটার কারনে ফসলহানীর ঘটনা ঘটায় ক্ষোভ বিরাজ করছে স্থানীয় কৃষকদের মাঝে। ভাটাটির বৈধ কাগজ পত্র আছে কি না এ নিয়ে প্রশ্ন উঠেছে জনমনে। ভাটার কালো বিষাক্ত ধোয়ার কারনে প্রায় অনাবাদি হয়ে পড়ছে তার জমিগুলো।গত কয়েক বছর আগে এইসব জমিতে বিঘা প্রতি ধানের ফলন হত ৫০-৬০ মন। ভাটা হওয়ার পর ধানের ফলন হয়েছে ৩০-৪০ মন।

ভাটা মালিক শহিদুল ইসলাম ও এনামুল হককে ভাটার পরিবেশের ছাড়পত্র আছেনা কি না? ও ভাটায় খড়ি ব্যবহার করতে পারেন কিনা? এই বিষয়ে জিজ্ঞেস করা হলে,ভাটা মালিকদ্বয় উল্টা প্রশ্ন করে বলেন, আইন মেনে সারা দেশে কয়টি ভাটা চলছে, ভাটায় আগুন জ্বালাতে গেলে খড়ির প্রয়োজন হবেই। তাদের মত সকল ইট ভাটা মালিকেরা খড়ি ব্যবহার করছে বলে তারা দাবী করেন। এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম এর সাথে যোগাযোগ করা হলে, তিনি বলেন, বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT