ঢাকা (ভোর ৫:২২) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

নানা আয়োজনে বান্দরবানে খেয়াং সম্প্রদায়ের নবান্ন উৎসব অনুষ্ঠিত



সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যা, বান্দরবান প্রতিনিধিঃ

বান্দরবানে খেয়াং সম্প্রদায়ের নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নবান্ন উৎসব পালন করলো পাহাড়ের খিয়াং সম্প্রদায়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি উপস্হিত থেকে উৎসবের উদ্বোধন করেন।

পাহাড়ে জুম কাটার পর শনিবার (২ নভেম্বর) এই উৎসব পালন করে সম্প্রদায়টি। এ উপলে সদর উপজেলার গুংগুরু খেয়াং পাড়ায় বর্ণাঢ্য উৎসবের আয়োজন করা হয়।

এ সময় তার সাথে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল হক, জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ম্রো, জেলা পরিষদের সদস্য ম্রাসা খেয়াং, ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক মং নু চিং, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান রাজুমং মারমা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জুম কাটার পর বুগেলেমা (খেয়াং ভাষা) পূজার মধ্য দিয়ে নবান্ন উৎসবের শুরু করে খিয়াং সম্প্রদায়। পরে জুমের ফসল প্রদর্শন, পিঠা উৎসব ও ঐতিহ্যবাহী নৃত্যের মধ্যে দিয়ে নেচে-গেয়ে উৎসব পালন করে খেয়াং সম্প্রদায়ের নারী-পুরুষ। ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট উৎসবের আয়োজন করে। প্রতিবছরই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলো পালন করে আসছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT