ঢাকা (দুপুর ২:৩৪) বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ ইং
শিরোনাম
Meghna News রক্ষকের বেশে এক ব্যাংক ম্যানেজার যখন ভক্ষক! Meghna News বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত Meghna News নববর্ষ উদযাপনে কুমিল্লা-১ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার আব্দুস সবুর Meghna News ঈদ উপহার হিসেবে শিশুদের বই দিলো “সাংবাদিক শরীফ প্রধান পাঠাগার” Meghna News কাতার প্রবাসী ঐক্য পরিষদ সুনামগঞ্জ এর কমিটি গঠিত Meghna News দাউদকান্দিতে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে ড.মারুফের ঈদ শুভেচ্ছা বিনিময় Meghna News দাউদকান্দিতে নিখোঁজের দুদিন পর ডোবা থেকে অটো চালকের মরদেহ উদ্ধার Meghna News টিম গ্রুপের কর্পোরেট অফিসার আসিফকে ‘সম্মাননা স্মারক’ প্রদান Meghna News শরীফ প্রধান পাঠাগারে কবি মোহাম্মদ দিদারের বই উপহার Meghna News দাউদকান্দিবাসীর সঙ্গে এমপি আব্দুস সবুরের ঈদ শুভেচ্ছা বিনিময়

সোয়াই নদী সম্পূর্ণ খননের দাবিতে শ্যামগঞ্জ বাজারে মানববন্ধন

<script>” title=”<script>


<script>

আংশিক নয়, সম্পূর্ণ সোয়াই নদী খননের দাবিতে শ্যামগঞ্জ বাজারে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারী) দুপুরে ‘আমরা শ্যামগঞ্জবাসী’ ব্যানারে এই কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, সোয়াই নদীটি ময়মনসিংহের গৌরীপুরের শ্যামগঞ্জ, মইলাকান্দা ইউনিয়নের কিছু অংশ, তারাকান্দা উপজেলার কিছু অংশ ও নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার একাংশ, নেত্রকোনা সদর উপজেলা কিয়দাংশজুড়ে বিস্তার ছিল। স্বাধীনতা পরবর্তী সময়ে কিছু অসাধু ভ‚মিখেকো মানুষ নদীটি দখল করে অস্তিত্ব বিলীন করে দিয়েছে।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, পানি উন্নয়ন বোর্ডের তালিকায় থাকা নদীটির পুনঃখননের কাজ শুরু করেছে সরকারের পানি উন্নয়ন বোর্ড। কাজের তদারকি করছেন নেত্রকোনা জেলা পানি উন্নয়ন বোর্ড। এতে নদীটি দৃশ্যমান হয়ে উঠছে নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার অংশে। পানি উন্নয়ন বোর্ডের রেকর্ডে নদীটির দৈর্ঘ্য রয়েছে ৪৭ কিলোমিটার। নদীটি নেত্রকোনা জেলার পূর্বধলা অংশ হতে তারাকান্দা উপজেলার বিসকা পর্যন্ত খনন করার দরপত্র প্রকাশ রয়েছে।

সরকার আবার নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের অধীনে পুণঃখনন শুরু করেছে। এতে দৃশ্যমান হয়ে উঠছে নদীটির নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার অংশে।

‘আমরা শ্যামগঞ্জবাসী’ এর প্রধান সমন্বয়ক ঢাকা বিশ^বিদ্যালয় সূর্যসেন হল ছাত্র সংসদের সাবেক ভিপি মোঃ মারিয়াম সোহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন মইলাকান্দা ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেলায়েত হোসেন মনোজ, এনডিএমের কেন্দ্রীয় নির্বাহী সদস্য এম আর মাসুম, শিক্ষক তাপস ঘোষ, গোবিন্দ বণিক, ছাত্রনেতা সাহাদাত হোসেনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মানবন্ধনে বক্তারা সোয়াই নদী পুণঃখনন কাজ শুরু করায় সরকারকে ধন্যবাদ জানিয়েছে। পাশাপাশি পূর্বের মানচিত্র অনুযায়ী আংশিক নয়, সম্পূর্ণরূপে ও সঠিকভাবে সোয়াই নদীটির পুনঃখননের দাবি জানিয়েছেন এবং শ্যামগঞ্জ বাজারে নদীর জায়গায় দখল উচ্ছেদ করে এই খনন কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখতে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বক্তারা।

সোয়াই নদী পুনঃখননের বিষয়ে নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান বলেন, দরপত্র মোতাবেক নেত্রকোনার পূর্বধলা উপজেলার অংশ হতে তারাকান্দা উপজেলার বিসকা পর্যন্ত দৈর্ঘ্যে ৪৬ কি.মি. ও প্রস্থে ২০ মিটার পুণঃখনন করা হবে। শ্যামগঞ্জ বাজারে মানববন্ধনের বিষয়ে তিনি বলেন, আইন অনুযায়ী নদী খনন করা হচ্ছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT