ঢাকা (রাত ১১:২৯) রবিবার, ২৬শে মে, ২০২৪ ইং

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে চাকরি

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে চাকরি



সম্প্রতি বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। রাজস্ব খাতভুক্ত সাত ধরনের পদে মোট ৮১৮ জন নিয়োগ দেওয়া হবে। পদগুলো ১১ থেকে ২০তম গ্রেডভুক্ত। প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে (http://bpdb.teletalk.com.bd) ৭ মে ২০২৩ বিকেল ৫টার মধ্যে । সবচেয়ে বেশিসংখ্যক জনবল নেওয়া হবে নিম্নমান হিসাব সহকারী পদে, ৩০০ জন।

কোন পদে কত জন

১. নিম্নমান হিসাব সহকারী

পদ সংখ্যা: ৩০০টি

যোগ্যতা: বাণিজ্য বিভাগে এইচএসসি পাস। কোনো পরীক্ষায়ই দ্বিতীয় বিভাগ/শ্রেণি/জিপিএ ২.০-এর নিচে থাকা যাবে না। মাইক্রোসফট অফিসের (এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, পাওয়ার পয়েন্ট ইত্যাদি) অবশ্যই কম্পিউটার প্রশিক্ষণ থাকতে হবে।

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)।

২. ফার্মাসিস্ট/মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট

পদ সংখ্যা: ২৫টি

 

যোগ্যতা: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন ফার্মেসি/ডিপ্লোমা ইন মেডিক্যাল টেকনোলজি/সমমান। সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা। কোনো পরীক্ষায়ই দ্বিতীয় বিভাগ/শ্রেণি/জিপিএ ২.০-এর নিচে থাকা যাবে না।

বেতন স্কেল: ১২,৫০০-৩০,২৩০ টাকা (গ্রেড-১১)।

৩. সিনিয়র স্টাফ নার্স

পদ সংখ্যা: ৪টি

যোগ্যতা: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন নার্সিং। সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা। কোনো পরীক্ষায়ই দ্বিতীয় বিভাগ/শ্রেণি/জিপিএ ২.০-এর নিচে থাকা যাবে না।

বেতন স্কেল: ১১,৩০০-২৭,৩০০ টাকা (গ্রেড-১২)।

৪. পদের নাম: জুনিয়র স্টাফ নার্স

পদ সংখ্যা: ১০টি

যোগ্যতা: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন নার্সিং। কোনো পরীক্ষায়ই দ্বিতীয় বিভাগ/শ্রেণি/জিপিএ ২.০-এর নিচে থাকা যাবে না।

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)।

৫. ড্রেসার, পদ সংখ্যা: ৬টি

যোগ্যতা: এসএসসি/সমমান পাস। সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা। কোনো পরীক্ষায়ই দ্বিতীয় বিভাগ/শ্রেণি/জিপিএ ২.০-এর নিচে থাকা যাবে না।

বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড-১৮)।

৬. মিডওয়াইফ, পদ সংখ্যা: ৯টি

যোগ্যতা: এসএসসি/সমমান পাস। সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা। কোনো পরীক্ষায়ই দ্বিতীয় বিভাগ/শ্রেণি/জিপিএ ২.০-এর নিচে থাকা যাবে না।

বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড-১৮)।

৭. নিরাপত্তা প্রহরী, পদ সংখ্যা: ৪৬৪টি

যোগ্যতা: ন্যূনতম অষ্টম শ্রেণি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ৩২ ইঞ্চি থেকে ৩৪ ইঞ্চি ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।

বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)।

বয়সসীমা : ১৭ এপ্রিল ২০২৩ তারিখের হিসাবে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। ২০২০ সালের ২৫ মার্চ যেসব আবেদনকারীর বয়স সর্বোচ্চ বয়সসীমার মধ্যে রয়েছে, সেসব প্রার্থীও আবেদনের সুযোগ পাবেন।

আবেদন ফি : অনলাইনে আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ২ ও ৩ নম্বর পদের জন্য সার্ভিস চার্জসহ মোট ৩৩৪ টাকা; ১ ও ৪ নম্বর পদের জন্য সার্ভিস চার্জসহ মোট ২২৩ টাকা এবং ৫ থেকে ৭ নম্বর পদের জন্য সার্ভিস চার্জসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে। ফি জমার নিয়মসহ আবেদনপ্রক্রিয়ার বিস্তারিত জানতে নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন।

অনলাইনে আবেদন করতে কোনো সমস্যা হলে কল করতে পারেন টেলিটক থেকে ১২১ নম্বরে অথবা ইমেইল (alljobs.query—teletalk.com.bd) করেও সমস্যার কথা জানাতে পারেন।

নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনের লিংক : এখানে

আবেদনের শর্তাবলি

সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/ আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে আবেদন করতে হবে।

ক) ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকের কাছ থেকে প্রাপ্ত সনদ থাকতে হবে। জেলা প্রশাসন ব্যতীত অন্য কোনো কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদ গ্রহণ করা হবে না।

খ) প্রতিবন্ধী প্রার্থীদের সমাজসেবা অধিদপ্তরের অধীন জেলা পর্যায়ের অফিসের উপপরিচালক/সমমর্যাদাসম্পন্ন/ দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদ থাকতে হবে।

গ) এতিম এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ থাকতে হবে।

* বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা প্রার্থীগণ সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ থাকা সাপেক্ষে আবেদন করতে পারবেন। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যাদের ক্ষেত্রে তাদের পিতা-মাতার অনুকূলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের সপক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত সনদ বা ১৯৯৭-২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিস্বাক্ষরিত সনদ থাকতে হবে। একই সঙ্গে প্রার্থী বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশনের কাউন্সিলর/পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত সনদ থাকতে হবে।

* ক্রমিক নম্বর-১-এ বর্ণিত পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যাবহারিক (কম্পিউটার) ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং ক্রমিক নম্বর ২-৭-এ বর্ণিত পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT