ঢাকা (সন্ধ্যা ৭:১৯) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

বিএসএম এবং ডুমা’র দুই ঘন্টাব্যাপী করোনাভাইরাস বিষয়ক অনলাইন সেমিনার অনুষ্ঠিত

<script>” title=”<script>


<script>

শাহরিয়ার খানঃ বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম) ও ঢাকা ইউনিভার্সিটি মাইক্রোবায়োলজি এলামনাই এসোসিয়েশন ( ডুমা) এর যৌথ আয়োজনে ‘কোভিড-১৯ এর প্রতিরোধ, চিকিৎসা ও ব্যবস্থাপনা’ শীর্ষক একটি আন্তর্জাতিক অনলাইন সিম্পোজিয়ামের আয়োজন করা হয়েছে ।

এ আয়োজনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের বিশেষজ্ঞগণ তাদের মতামত তুলে ধরেন এবং দু দেশের দুইশতাধিক অনুবিজ্ঞানী , চিকিৎসক, গবেষক ও পেশাজীবীগণ অংশগ্রহণ করেন।

৩০মে শনিবার বাংলাদেশ সময় রাত ৯টায় দুঘন্টাব্যাপি এ সেমিনারটি অনুষ্ঠিত হয় ।

ইনফেকশাস ডিজিস বিষয়ক বিশেষজ্ঞ , অনুজীববিজ্ঞানী, চিকিৎসকগণ এ আলোচনায় অংশগ্রহণ করবেন। বাংলাদেশ প্রেক্ষিত, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য রোগতত্ব ও দুইদেশের তুলনা মূলক আলোচনা করেন এমার্জিং প্যাথোজেন ইনস্টিটিউট (ইপিআই ) এর পরিচালক ড. গ্লেন মরিস জুনিয়র, প্রফেসর অফ মেডিসিন, ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা ; ডাঃ কার্তিক চেরাবুড্ডি, এমডি, এফএসিপি, ইউ এস এ; ড. মাইকেল লজার্ডো , চিফ এন্ড এসিস্ট্যান্ট প্রফেসর, ডিভিশন অফ ইনফেকশাস ডিজিস এন্ড গ্লোবাল মেডিসিন, ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা; ড. এরিক নেলসন , এসিট্যান্ট প্রফেসর , কলেজ অফ মেডিসিন , ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা ও ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার পরিবেশ ও বিশ্বস্বাস্থ্য বিষয়ক রিসার্স প্রফেসর ড. জন লেডনিকি।

বাংলাদেশে কোভিড বিস্তার , সংক্রমন, প্রতিরোধ, এ পর্যন্ত গৃহীত সরকারী-বেসরকারী ব্যাবস্থা বা পদক্ষপেগুলো নিয়ে আলোচনা করেন

ড. ফেরদৌস কাদরি, ইমিরেটাস সায়েন্টিস্ট, আইসিডিডিআরবি; ঢাকা বিশ্ববিদালয়ের অনুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ও দেশের বিশিষ্ঠ ভাইরাস বিশেষজ্ঞ ড. মাহমুদা ইয়াসমিন; আইসিডিডিআরবি এর ভাইরোলজি ল্যাবের প্রধান ড. মুস্তাফিজুর রহমান ও কোভিড-১৯ প্রতিরোধ, চিকিৎসা ও ব্যবস্থাপনা এর নানা বিষয়ে আলোচনা ও দিকনির্দেশনা দেবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল করিম, ড. সঙ্গীতা আহমেদ ও বায়োডিজাইন ইঞ্জিনিয়ারিং, ইউএসএ এর গবেষক ড. মাসমুদুর রহমান।

বাংলাদেশ প্রেক্ষিতে কোভিড-১৯ উদ্ভুত নানা ধরণের হেলথ ক্রাইসিস এর বিশ্লেষণ করে লকড ডাউন, সামাজিক দুরত্ব ও রোগীর চিকিৎসা বিষয়ক সুর্নিদিষ্ঠ সুপারিশমালা প্রদান করেন। কোভিড-১৯ মোকাবেলায় অনুবিজ্ঞানী , চিকিৎসক, গবেষক ও পেশাজীবীগণ একসাথে সমণ্বিতভাবে সরকারের সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করা হয়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT