ঢাকা (রাত ৩:৩৯) রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News খেলাধুলাকে কেন্দ্র করে বাকবিতন্ডা, ককটেল বিষ্ফোরণে আহত ২ Meghna News চাঁপাইনবাবগঞ্জে পাঁচ দিন বন্ধের পর আবারো শুরু হয়েছে আমদানী রপ্তানী Meghna News সাঘাটায় পূর্ব শত্রুতার জের ধরে পথ রোধ করে মারপিট Meghna News গৌরীপুর মহিলা কলেজের গভর্নিং বডির এডহক কমিটির সভাপতি মনোনীত হয়েছেন তানজীন চৌধুরী Meghna News চাঁপাইনবাবগঞ্জে কাল থেকে চালু হচ্ছ বন্ধ থাকা আমদানী রপ্তানী Meghna News ভোলায় আগ্নেয়াস্ত্রসহ ইউপি চেয়ারম্যান ও ছেলে গ্রেপ্তার Meghna News আ.লীগকে প্রশ্রয় না দেয়ার আহ্বান জানিয়েছে হাফেজ আজিজুল Meghna News শুভ জন্মদিন স্বপ্নের নায়ক সালমান শাহ Meghna News প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত Meghna News শহিদুল-বেনজিরের বিরুদ্ধে মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

বান্দরবানের বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

মোঃ কামরুজ্জামান মোঃ কামরুজ্জামান Clock সোমবার রাত ০৮:৩৯, ১৩ এপ্রিল, ২০২০

 সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ, বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানের খিয়ং ওয়া কিয়ং এর বিহারের অধ্যক্ষ ও বৌদ্ধ ধর্মীয় গুরু উপঞঞাজোত মহাথেরো আর নেই । উপঞঞাজোত মহাথেরো এর প্রকৃত নাম উ চ হ্লা ভান্তে। সোমবার (১৩ এপ্রিল) সকালে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তার লাইফ সাপোর্ট খুলে ফেলা হয় । তিনি আর নেই বলে ফোনে জানিয়েছেন চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে অবস্থানরত বান্দরবান পরিবার পরিকল্পণা বিভাগের উপ-পরিচালক ডা: অং চালু । তিনি আরো জানান,গত শুক্রবার (১০ এপ্রিল) সকালে হৃদরোগে আক্রান্ত হওয়ায় তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয় । পরে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয় । আজ সোমবার দুপুর ২টার পরে গুরুভান্তের ব্যাপারে আরো বিস্তারিত জানানো হবে বলে ফোনে জানান ডা: অংচালু । এদিকে উ চ হ্লা ভান্তের মৃত্যু খবরে তিন পার্বত্য জেলাসহ সারা দেশের বৌদ্ধ সম্প্রদায় ও ভক্তদের মাঝে গভীর শোকের ছায়া নেমে এসেছে। বিশ্বের বিভিন্ন দেশে তার ভক্ত ‍রয়েছে। মৃত্যুকালে এই ধর্মীয় গুরুর বয়স হয়েছিল ৬৪। জানা যায়, উপঞঞাজোত মহাথেরো ১৯৫৫ সালে ২২শে ডিসেম্বর বান্দরবান পার্বত্য জেলার রাজপরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালে ৭ই জুন চিংম্রং বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উপন্ডিত মহাথের কাছে প্রব্রজ্যা গ্রহণ(গৃহজীবন ত্যাগ) করে সমাজ ও মানুষের কল্যাণে নিয়োজিত হন । এর ৬ মাস পরই পবিত্র মাঘী পূর্ণিমার দিনে তিনি উপসম্পদা (ভিক্ষুত্ব) গ্রহণ করেন ।
১৯৮১ সালে ঢাকা ইউনিভার্সিটি থেকে L.L.B(Hons), ১৯৮২ সালে L.L.M এবং ১৯৮৩ সালে B.C.S পাশ করেন। B.C.S পাশের পর তিনি সিনিয়র ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। যোগদানের পর মাত্র ১২ বছর তিনি কর্মজীবনে ছিলেন । ২০০২ সালে জুলাই মাসে অনাথ ও গরীব ছেলেদের জন্য বি হ্যাপী লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করেন। এছাড়াও বান্দরবানের পর্যটন কেন্দ্র বুদ্ধ ধাতু জাদি (স্বর্ণ মন্দির) এবং রাম জাদির প্রতিষ্ঠাতাও তিনি । এছাড়া তিনি ভারতের বুদ্ধগয়া, মিয়ানমার ও থাইল্যান্ডে বৌদ্ধ মন্দির স্থাপন করেন।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT