ঢাকা (রাত ৪:৫৯) বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে শঙ্কায় বিএনপি



দেশের আরো কয়েকটি পৌরসভার সাথে আসন্ন ২ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচন। বিগত বছরের এনালগ পদ্ধতি বাদ দিয়ে এবার পৌর নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিং-ইভিএম দ্বারা। আর বর্তমান ডিজিটাল যুগে এই ডিজিটাল পদ্ধতি ইভিএম-এ ভোট গ্রহণ নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির যুগ্ম মহাসচিব চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সংসদ সদস্য মো. হারুনূর রশিদ হারুন।

২৬ অক্টোবর মঙ্গলবার দুপুরে নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আগামী ২ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচনে আচরণবিধি লংঘনের অভিযোগ এনে ইভিএম এ ভোট গ্রহণ বা প্রদাণের বিষয়ে শঙ্কার কথা জানান তিনি।

এ সময় সংবাদ সম্মেলনে অভিযোগ করে তিনি বলেন, আওয়ামীলীগের নৌকার প্রার্থী বিভিন্ন স্থানে উচ্চস্বরে মাইক বাজিয়ে নির্বাচন আচরণবিধি লংঘন করছেন। তার কর্মী সমর্থকরা অন্য মেয়র প্রার্থীদের নির্বাচনী ক্যাম্প ভংচুর করছে। পোষ্টার ও ব্যানারের ওপর নিজেদেও পোষ্টার লাগাচ্ছে ও ব্যানার ঝুলাচ্ছে। কিন্তু এটা নির্বাচন কমিশনারের কাছে কোন বিষয়ই না। বরং বিএনপি কোথাও কোন নির্বাচনি পথসভা করতে গেলে বারবার প্রশাসনের বাধার সম্মুখিন হচ্ছে।

এ সময় ইভিএম এ ভোট গ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, অভিযোগ রয়েছে ইভিএমে ভোট প্রদাণ করলে একজনকে ভোট দিলে অন্য জায়গায় ভোট চলে যায়। আর তাই নিজ দলের কর্মী সমর্থকসহ সংবাদকর্মীদের নির্বাচনের দিন সজাগ দৃষ্টি রাখার অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, আগামী ২ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণ করা হবে। কিন্তু ইভিএম বিষয়ে নির্বাচন কমিশন এখন পর্যন্ত সচেতনতা সৃষ্টিতে কোন পদক্ষেপ না নিয়ে ৩১ অক্টোবর ইভিএম এ ভোটদান প্রসঙ্গে প্রশিক্ষনের আয়োজন করেছে। কিন্তু দেড় লক্ষ অধ্যুষিত ভোটারের জন্য এই সময় যথেষ্ট নয় বলে তিনি দাবি করেন। আর তাই এবারের চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচন সঠিক ভাবে অনুষ্ঠিত হবার ব্যাপারে শঙ্কায় রয়েছে বিএনপি বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে এ সময় অন্যান্যের মধ্যে স্থানীয় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মো. নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম তোসিসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT