সোমবার , ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
বিনামূল্যে পেশাগত দক্ষতা বাড়াতে অনলাইন কোর্সসমূহ ভবিষ্যতে মহামারি মোকাবিলায় বৈশ্বিক চুক্তির আহ্বান জানালেন প্রধানমন্ত্রী বেসরকারি ব্যাংকারদেরও বিদেশ সফর নিষিদ্ধ করলো বাংলাদেশ ব্যাংক মাঙ্কিপক্স নিয়ে ডব্লিউএইচওর সতর্কতা কারাগারে হাজী সেলিম নর্থ সাউথ ইউনিভার্সিটির চার ট্রাস্টির জামিন নাকচ;গ্রেফতারের আদেশ চাঁপাইনবাবগঞ্জে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন বন্ধুত্বের হাত বাড়িয়ে মানবতার সেবায় বন্যার্ত সিলেটবাসীর পাশে চট্টগ্রামবাসী গৌরীপুরে ভূমি সেবা সপ্তাহে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত কাউন্সিলর প্রার্থী আবুল হাসানকে পুনারায় নির্বাচিত করতে চায় ওয়ার্ডের জনগণ
মোট আক্রান্ত

১৯,৫৩,০১২

সুস্থ

১৮,৯৯,৪১৯

মৃত্যু

২৯,১২৭

১৫ মে, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

পোর্ট এলিজাবেথে টাইগারদের ব্যাটিং ব্যর্থতার দিন

<script>” title=”<script>


<script>

পোর্ট এলিজাবেথে দিনের শুরুটা হয় দারুণ। কাইল ভেরেইনাকে ফিরিয়ে দ্রুতই উইকেট উপহার দেন খালেদ আহমেদ। স্পিন ঘূর্ণিতে আলো দেখান তাইজুল ইসলামও। কিন্তু বাংলাদেশের এই দুই বোলারকে টেক্কা দিয়ে উইকেটে থিতু হয়ে যান কেশব মহারাজ। লম্বা সময় ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকাকে শক্ত পুঁজি এনে দেন মহারাজ।

বিপরীতে দিনের গতকালই প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে হতাশা দেখল বাংলাদেশ। স্কোরবোর্ডে ১২২ রান তুলতেই ৫ টপ অর্ডার ব্যাটারকে হারিয়ে ফেলল সফরকারীরা। প্রোটিয়াদের রানের চাপ ও দ্রুত উইকেট হারানোর হতাশা নিয়ে টেস্টের দ্বিতীয় দিন শেষ করল মুমিনুল হকের দল।

নিজেদের ইনিংসের শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। হারায় মাহমুদুলের উইকেট। তবে শুরুর ধাক্কা সামাল দিতে লড়াই করেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। দুজনে মিলে গড়েন ৭৯ রানের জুটি। এই জুটিতে কিছুটা স্বস্তি দেখেছিল বাংলাদেশ। তামিম ও শান্ত ফিরে গেলে দুশ্চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। এরপর ব্যাটিং নেমে দ্রুত আউট হন মুমিনুল ও লিটন দাস।

৫ উইকেট হারানোর হতাশা নিয়ে দিন শেষ করে বাংলাদেশ।

গতকাল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে ৫ উইকেটে স্কোরবোর্ডে ১৩৯ রান তোলে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার ইনিংস থেকে ৩১৪ রান পিছিয়ে থেকে আজ রোববার টেস্টের তৃতীয় দিন শুরু করবে বাংলাদেশ।

দিন শেষে উইকেটে ছিলেন ইয়াসির আলী রাব্বি (৮) ও মুশফিকুর রহিম(৩০)।

ওপেনিংয়ে নেমে ৫৮ বল খেলে ৪৭ রানের ইনিংস উপহার তামিম। তার সঙ্গে ৩৩ রানের ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। আউট হওয়া মাহমুদুল রানের খাতাও খুলতে পারেননি। মুমিনুল হক করেন ৬ রান। আর লিটনের ব্যাট থেকে আসে ১১ রান।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করে টেস্টের দিনের দ্বিতীয় সেশনে এসে প্রথম ইনিংসে ৪৫৩ রানে থামে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেছেন কেশব মহারাজ। দ্বিতীয় সর্বোচ্চ ৭০ রান করেছেন ডিন এলগার।

বাংলাদেশের হয়ে বল হাতে ১৩৫ রান দিয়ে ছয় উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। এই নিয়ে টেস্ট ক্রিকেটে দশমবার এক ইনিংসে ৫-এর বেশি উইকেট নেওয়ার স্বাদ পেলেন তাইজুল। এর মধ্যে দেশের বাইরে ৫ উইকেট নিলেন তৃতীয়বার। তার সঙ্গে খালেদ আহমেদ নিয়েছেন তিনটি উইকেট।

৫ উইকেটে স্কোরবোর্ডে ২৭৮ রান নিয়ে গতকাল দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। দিনের শুরুতে কাইল ভেরাইনার স্টাম্প ভেঙে উইকেট উপহার দেন খালেদ আহমেদ। ৪৮ বলে ২২ রান করে থামেন ভেরেইনা। তবে দিনের শুরুতে উইকেট হারালেও রানের চাকা বেশ সচল ছিল স্বাগতিকদের। কেশব মহারাজ ও মুল্ডার মিলে কিছুক্ষণ টানেন দক্ষিণ আফ্রিকাকে। ৩৩ রানে মুল্ডারের প্রতিরোধ ভাঙেন তাইজুল ইসলাম।

কিন্তু তাতেও রানের গতি কমেনি পোটিয়াদের। কেশব মহারাজ ওয়ানডে স্টাইলে ব্যাটিং চালান। তাতে বড় স্কোর পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় সেশনে গিয়ে মহরাজের প্রতিরোধ ভাঙেন তাইজুল। বাংলাদেশি স্পিনারকে স্লগ করতে গিয়ে বোল্ড হন মহারাজ। তবুও আউট হওয়ার আগে ৯৫ বলে ৮৪ রানের ইনিংস খেলেন মহারাজ। তিনি ফিরলে টেলএন্ডারদের ওপর ভর করে প্রথম ইনিংসে ৪৫৩ রানের বিশাল সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।

এর আগে গত শুক্রবার টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে মাত্র এক উইকেট নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় সেশনে নিয়েছে দুটি উইকেট। আর, শেষ সেশনে নিয়েছে দুটি উইকেট। তাদের দলীয় রান প্রায় তিনশর কাছাকাছি করে নেয় ডিন এলগারের দল। গতকাল সেটা আরও বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে মাঠে নামে দক্ষিণ আফ্রিকা। সেই লক্ষ্যে বেশ সফল প্রোটিয়ারা। এবার প্রোটিয়াদের নাম বাংলাদেশ টপকাতে পারে কি না সেটাই দেখার অপেক্ষা।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস : ১৩৬.২ ওভারে ৪৫৩ (এলগার ৭০, এরউইয়া ২৪, পিটারসেন ৬৪, বাভুমা ৬৭, রিকেলটন ৪২, ভেরাইনা ২২, মুল্ডার ৩৩, মহারাজ ৮৪, সিমন ২৯, উইলিয়ামস ১৩, অলিভার ০; তাইজুল ১৫০-১০-১৩৫-৬, ইবাদত ২৮-৩-১২১-০, মিরাজ ২৬.২-৪-৮৫-১, খালেদ ২৯-৬-১০০-৩ )।

বাংলাদেশ প্রথম ইনিংস : ৪১ ওভারে ১৩৯/৫ (মাহমুদুল ০, তামিম ৪৭, শান্ত ৩৩, মুমিনুল ৬, মুশফিক ৩০*, লিটন ১১, ইয়াসির ৮*;  মহারাজ ১১-২-৪২-০, অলিভার ৯-৪-১৭-২, উইলিয়ামস ৮-২-৩০-০, সিমন ৭-১-৩১-০, মুল্ডার ৬-৩-১৫-৩)।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৫৩,০১২
১৫ মে, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৮,৯৯,৪১৯
মে ১৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১২৭
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬২,৮৭,৯৯৫
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫২,১০,১৩,৪৬৫
মে ১৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত