ঢাকা (দুপুর ২:০০) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

পেঁয়াজ আমদানী বন্ধে চাঁপাইনবাবগঞ্জে দাম বৃদ্ধির আশংকা



আমদানির অনুমোদনের মেয়াদ শেষ হওয়ায় ভারত থেকে সোনামসজিদ স্থল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানী বন্ধ হয়ে গেছে। এতে করে চাঁপাইনবাবগঞ্জের পাইকারী বাজারগুলোতে রকম ভেদে ভারতীয় পেঁয়াজের দাম গড়ে ১০ টাকা করে বেড়ে গেছে।

গত বৃহষ্পতিবার (৫ মে) সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সর্বশেষ ২শত ২৭টি পেঁয়াজের ট্রাক এসেছে। এরপর আর কোন পেঁয়াজ ভারত থেকে এ বন্দর দিয়ে আসেনি। বিষয়টি নিশ্চিত করেন বন্দর ম্যানেজার কামাল খান।

তিনি জানান, ৫ মে পেঁয়াজ আসার পরদিনই বন্দর পেঁয়াজ শূণ্য হয়ে আছে। অপরদিকে দেশীয় কৃষকের স্বার্থ বিবেচনায় সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রাখলেও অসাধু ব্যবসায়ীদের নজরদারী না বাড়ালে পেঁয়াজের মূল্যবৃদ্ধির শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ঈদের আগে বন্দরে পেঁয়াজ ১৪-১৮ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২৮-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে খাদিজা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আমদানিকারক আজিজুল ইসলাম জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য পাওয়া ইমপোর্ট পারমিটের (আইপি) মেয়াদ ছিল চলতি মাসের ৫ মে পর্যন্ত। তাই দেশের অন্যান্য বন্দরের ন্যায় এ বন্দর দিয়েও আমদানী বন্ধ হয়ে গেছে। সরকার নতুন করে আমদানির অনুমোদন না দেয়ায় বন্দর দিয়ে পেঁয়াজ আসছে না। আমরা ইতোমধ্যে পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছি।

ঈদুল আজহায় পেঁয়াজের চাহিদা মাথায় রেখে দ্রুত আমদানির অনুমতি দিলে বাজার স্থিতিশীল থাকবে বলে জানান এই আমদানিকারক।

তিনি আরও জানান, তার আড়তে যে পরিমান পেঁয়াজ ছিল তা প্রায় শেষের পথে। আর মাত্র এক ট্রাক পিঁয়াজ বিক্রি করলেই আড়ৎ ফাঁকা হয়ে যাবে। তিনি রকম ভেদে ২৮ টাকা থেকে ৩০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করছেন বলেও জানান।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT