ঢাকা (বিকাল ৫:৩৬) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

সোমবার থেকে পণ্য বিক্রি করছে না টিসিবি

<script>” title=”<script>


<script>

কোনো ধরনের পূর্ব ঘোষণা না দিয়েই হঠাৎ পণ্য বিক্রি স্থগিত ঘোষণা করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

গতকাল রবিবার (১৫ মে) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান সংস্থাটির মুখপাত্র হুমায়ুন কবির।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার থেকে শুরু হতে যাওয়া বিক্রয় কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হলো।

তবে বিজ্ঞপ্তিতে পণ্য বিক্রি কার্যক্রম স্থগিত করার কোনো কারণ উল্লেখ করা হয়নি।

এর আগে গত ১১ মে এক বিজ্ঞপ্তিতে সোমবার থেকে সাশ্রয়ী মূল্যে সারা দেশে পণ্য বিক্রির ঘোষণা দিয়েছিল সংস্থাটি। যা ৩০ মে পর্যন্ত চলার কথা ছিল। টিসিবির ঘোষণা অনুযায়ী সংস্থাটির ডিলাররাও প্রস্তুতি নেন। কিন্তু শেষ মুহূর্তে সে বিক্রি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

১১ মের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে দেশের মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে ট্রাকের মাধ্যমে পণ্য বিক্রি কার্যক্রম চলবে। প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি করা হবে ১১০ টাকায়। আর প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা এবং ছোলা ৫০ টাকায় বিক্রি করা হবে। একজন ক্রেতা একবারে দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি, দুই কেজি মশুর ডাল নিতে পারবেন।

টিসিবি জানায়, বর্তমানে ঢাকা ও বরিশাল ছাড়া সারাদেশে এখন ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। ভবিষ্যতেও শুধু ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হবে। কিন্তু ঢাকা ও বরিশালে এখনও ফ্যামিলি কার্ড বাস্তবায়নের কাজ শেষ হয়নি। এজন্য চলতি মাসের বিক্রি কার্যক্রম স্থগিত করা হয়েছে। এমনকি সোমবার থেকে ৩০ মে পর্যন্ত যে বিক্রি কার্যক্রম হওয়ার কথা ছিল তাও সম্ভব হচ্ছে না। তবে আগামী জুন মাস থেকে সারাদেশে একযোগে ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি শুরু হবে বলে জানায় সংস্থাটি।

এদিকে বাজারে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম বেড়ে ১৯৮ টাকা হয়েছে। কিন্তু এই তেল ১১০ টাকায় সরবরাহ করার ঘোষণা দিয়েছিল টিসিবি।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব করেছিল টিসিবি। লোকসান কমানোর জন্য সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ২০ থেকে ২৫ টাকা বাড়ানোর প্রস্তাব করেছিল সংস্থাটি। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় এখনো টিসিবির এই প্রস্তাবে সায় দেয়নি। তবে বাজারের সঙ্গে সমন্বয় করে সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হতে পারে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে জানা যায়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT