ঢাকা (রাত ১২:৪৯) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

শর্তসাপেক্ষে শুরু হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্বশরীরে ক্লাস



দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে স্বশরীরে ক্লাস,পরীক্ষাসহ শিক্ষা কার্যক্রম চালুর অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এ ক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের কমপক্ষে এক ডোজ করোনার টিকা নেওয়া বা টিকার জন্য নিবন্ধন থাকতে হবে।

ইউজিসির এক আদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে গত বৃহস্পতিবার নির্দেশনা দিয়ে বলা হয়, শর্ত মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো একাডেমিক পরিষদ ও সিন্ডিকেটের সিদ্ধান্তে নিজ নিজ ব্যবস্থাপনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে শিক্ষা কার্যক্রম চালু রাখতে পারবে।

ইউজিসির দেওয়া নির্দেশনায় বলা হয়, যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তারা জন্মনিবন্ধন সনদের তথ্য ব্যবহার করে ইউজিসির ওয়েবলিংকে প্রাথমিক নিবন্ধন করে সুরক্ষা সেবা ওয়েব পোর্টাল বা অ্যাপে টিকার জন্য নিবন্ধন করতে হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্তের সঙ্গে মিল রেখেই এসব শর্ত দেওয়া হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোও টিকার নিবন্ধন করা সাপেক্ষে ২৭ সেপ্টেম্বরের পর খুলতে পারবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। উচ্চশিক্ষায় পড়ুয়া যেসব শিক্ষার্থীর এনআইডি নেই, তাদের জন্য বিশেষ ব্যবস্থায় জন্মসনদের ভিত্তিতে করোনার টিকার নিবন্ধন করা যাচ্ছে। এ জন্য প্রথমে ইউজিসির চালু করা ওয়েবলিংকে প্রাথমিক নিবন্ধন করতে হচ্ছে। এরপর এসব তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হলে শিক্ষার্থীরা সহজেই টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT