ঢাকা (সকাল ৯:৪৪) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

ভোলায় উপকূলীয় এলাকাকে রক্ষায় বাঁধের উচ্চতা বৃদ্ধি করা হবে-পানিসম্পদ প্রতিমন্ত্রী

<script>” title=”<script>


<script>

ভোলার উপকূলীয় এলাকা পরিদর্শন কালে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন,বিভিন্ন সময় সিডর,আইলা, ফণি, আম্পানসহ ঝড় বয়ে যাওয়ার সময় বাঁধের উপর দিয়ে জলোচ্ছ্বাস হয়েছে। বন্যা ও জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে ভোলাসহ উপকূলীয় এলাকাকে রক্ষার জন্য বাঁধের উচ্চতা বৃদ্ধি করতে সমীক্ষা চলছে।

তিনি বলেন বন্যা ও জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দূর্যোগ থেকে ভোলাসহ উপকূলীয় এলাকা রক্ষার জন্য বাঁধের উচ্চতা বৃদ্ধি করতে সমীক্ষা চলছে। সমীক্ষার পরে বাঁধের উচ্চতা ১৮ ফুট করা হবে।

শুক্রবার(৪সেপ্টম্বর) ভোলা সদরের ইলিশাসহ দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাশন উপজেলার পানি উন্নয়ন বোর্ডের চলমান প্রকল্প পরিদর্শন ও নদী ভাঙনকবলিত এলাকা এবং ক্ষতিগ্রস্থ বেড়ীবাধ পরিদর্শন করেন।

তিনি বলেন, বিভিন্ন সময় উপকূলে এলাকার উপর দিয়ে বয়ে যাওয়ার প্রাকৃতিক দূর্যোগের সময় বাঁধের উপর দিয়ে জলোচ্ছ্বাস হয়েছে। তাই ভোলাসহ বিভিন্ন উপজেলায় বাধঁ রক্ষার জন্য বাঁধের উচ্চতা বৃদ্ধি করার প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা খুব শিগগিরই বাস্তবায়ন হবে। জলবায়ুর পরিবর্তনজনিত কারণে বিভিন্ন সময় প্রাকৃতিক দূর্যোগ বাড়ছে এবং এসব দূর্যোগ একেক সময় একেক ধরনের আকার ধারণ করে। ষাটের দশকে যেসব বাঁধ ছিল ১২ ফুট সেসব বাঁধ বর্তমানে সমীক্ষার শেষে ১৮ ফুট উঁচু করা হবে। সারাদেশে পানিসম্পদ মন্ত্রণালয় হাজার হাজার কোটি টাকার কাজ করছে।

এ সময় উপস্থিত ছিলেন- ভোলা-২, বোরহানউদ্দিন-দৌলতখান আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, ভোলা-৩,লালমোহন-তজুমদ্দিন আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন ও ভোলা-৪,চরফ্যাশন-মনপুরা আসনের সংসদ সদস্য আলহাজ্ব আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুর রহমানসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT