ঢাকা (রাত ১০:৩৬) শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

ফেসবুক ও গুগল আসতে পারে করের আওতায়

<script>” title=”<script>


<script>

সার্চ ইঞ্জিন গুগল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মতো গ্লোবাল টেক জায়ান্টগুলোও আগামী অর্থবছর থেকে করের আওতায় আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় তিনি এমন ইঙ্গিত দেন।

অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছর পর্যন্ত দেশে কার্যালয় নেই কিন্তু কার্যক্রম আছে এমন অনাবাসিক প্রতিষ্ঠানকে আয়কর রিটার্ন দাখিল করতে হচ্ছে না। তবে আগামী অর্থবছর থেকে পরিবর্তন আসতে পারে।

দেশে বর্তমানে গুগল ও ফেসবুকের মতো গ্লোবাল টেক জায়ান্টগুলোর কার্যালয় নেই কিন্তু কার্যক্রম আছে।

তিনি বলেন, এতদিন এ সব প্রতিষ্ঠানকে করের আওতায় না আনা হলেও এবার ডিজিটাল সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে কর সংগ্রহের পরিকল্পনার অংশ হিসেবে এসব প্রতিষ্ঠানকে করের আওতায় নিয়ে আসা হবে।

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোবাইল হ্যান্ডসেটে মূল্য সংযোজন কর ও গাড়ির সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে মোবাইল হ্যান্ডসেট ও গাড়ির দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে দেশের ৫১তম বাজেট উত্থাপন করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মোবাইল টেলিফোন সেট ব্যবসায়ী পর্যায়ে বিদ্যমান ৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করছি।

বর্তমানে স্মার্টফোন আমদানিতে প্রায় ৫৮ শতাংশ কর দিতে হয়। স্থানীয়ভাবে অ্যাসেম্বল ও তৈরি হ্যান্ডসেটের ওপর ৩ থেকে ২৭ শতাংশ পর্যন্ত কর আরোপ করা হয়।

প্রস্তাবিত বাজেটে ৪০০০ সিসির ঊর্ধ্বের গাড়ির সম্পূরক শুল্ক আগের মতো অর্থাৎ ৫০০ শতাংশ রাখা হলেও ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ২০০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫০ শতাংশ করা হয়েছে এবং ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ৩৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০০ শতাংশ করা হয়েছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT