ঢাকা (বিকাল ৫:৩৯) বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং

ডাক বাংলা সাহিত্য একাডেমি’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

<script>” title=”<script>


<script>

ঢাকায় অনুষ্ঠিত হলো ডাক বাংলা সাহিত্য একাডেমি’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০২২।

অনুষ্ঠানে সাহিত্যে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

সারাদিন ব্যাপী আয়োজিত অনুষ্ঠানে শ ম দেলোয়ার জাহান, কবি, সংগঠক ও গবেষক, প্রতিষ্ঠাতা ও সভাপতি, ডাক বাংলা সাহিত্য একাডেমির সার্বিক তত্ত্বাবধায়নে মুহাম্মদ শামসুল হক বাবু, কবি, সংগঠক ও গবেষক সভাপতিত্বে; প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর আবুল কালাম আজাদ পাটওয়ারী, যুগ্ম মহাসচিব, মুক্তিযুদ্ধ সেক্টর কমান্ডার্স ফোরাম।

উদ্বোধন করেন মোঃ শিহাব রিফাত আলম, জাগ্রত মহানায়ক, কবি ও সংগঠক। প্রধান আলোচক হিসেবে ছিলেন জেনারেল ড. মোহাম্মেদ জামাল উদ্দিন ফকির, উপদেষ্টা, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ফিলিপাইন।

বিশেষ আলোচনায় বক্তব্য রাখেন-এবিএম সোহেল রশিদ, কবি ও অভিনেতা প্রফেসর ড. মো. দেলোয়ার হোসেন, কবি ও কথাসাহিত্যিক লায়ন ছিদ্দিকুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম, কবি, কথা সাহিত্যিক ও কলাম লেখক কৃষিবিদ ডা. আব্দুল হাকিম, কবি ও সংগঠক কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম শামীম, কবি ও কথাসাহিত্যিক মোঃ সায়দুল হক।

আলোচনায় আরও বক্তব্য রাখেন জহিরুল হক বিদ্যুৎ, কবি ও আবৃত্তি শিল্পী সজীম শাইন, কবি ও সংগঠক রাজনা চৌধুরী। সঞ্চালনায় ছিলেন জাহানারা রেখা এবং তাসনোভা তুশিন।

উক্ত আয়োজনের প্রতিষ্ঠাতা শ ম দেলোয়ার জাহান, কবি, সংগঠক ও গবেষক এর সভাপতিত্বে সঞ্চালনা করেন জাহানারা রেখা, কবি, শিক্ষক ও আবৃত্তিশিল্পী ও বিবি ফাতেমা।

এতে উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন সুদূর প্রবাসী (৫ম বার) গিনেস ওয়ার্ল্ড হোল্ডার রেকর্ডধারী ব্যারিস্টার পন্ডিত সুদর্শন দাস।

কবি, গবেষক ও বহুপ্রণেতা মাহমুদুল হাসান নিজামী আলোচক হিসেবে বক্তব্য রাখেন-মোঃ মোসলেহ উদ্দিন, কবি ও সংগঠক মোঃ আমিনুল ইসলাম, কবি ও সংগঠক মোঃ মোশাররফ হোসেন মুছা।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ, উপজেলা চেয়ারম্যান, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান, কৃষিবিদ মাহবুব কবির তুষার, কবি ও সংগঠক, মোঃ নুরুল আবছার ইমন, ইউপি চেয়ারম্যান, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান, মোঃ বেল্লাল হাওলাদার, কবি ও সংগঠক, ড. মো. হাফিজুর রহমান লিটু, কবি, সংগঠক ও গবেষক, কৃষিবিদ আব্দুস সালাম, উপ-পরিচালক, মৎস্য অধিদপ্তর,মোঃ আশরাফুল ইসলাম রানা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন কবি ও আবৃত্তি শিল্পী তাসনোভা তুশিন এবং অনুষ্ঠানে অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন ও বরণ করে নেন কবি ,সংগঠক ও মানবাধিকার কর্মী বিবি ফাতেমা।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন জেলা থেকে আগত সম্মানিত কবি ও গুণিজনকে সম্মাননা স্মারক, পদক, সনদপত্র ও উত্তরীয় প্রদান করা হয়। বেশ কয়েকজন গুণিজনেরা বক্তব্য রাখেন ও কবিতা আবৃত্তি করেন।

এছাড়াও গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার পন্ডিত সুদর্শন দাশ স্যার এর নিকট হতে লন্ডন থেকে আনায়নে বিশেষ সম্মাননায় সনদ ও মেডেল পেয়ে ভূষিত হলেন ডাক বাংলার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা ও সভাপতি শ ম দেলোয়ার জাহান এবং নির্বাহী সভাপতি বিবি ফাতেমা।

পরিশেষে সভাপতি শ ম দেলোয়ার জাহান বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT