ঢাকা (সকাল ৯:৩০) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

টুইটারের নতুন মালিক এখন ইলন মাস্ক

<script>” title=”<script>


<script>

টানা তিন সপ্তাহের নাটকীয়তার পর অবশেষে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটারের নতুন মালিক হলেন টেসলা সিইও ও স্পেসএক্সের প্রধান প্রকৌশলী ইলন মাস্ক।

ওয়্যারের প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারের মালিক হওয়ার পর ইলন মাস্ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, বাকস্বাধীনতা হলো কার্যকরী গণতন্ত্রের ভিত্তি এবং টুইটার বাকস্বাধীনতার ডিজিটাল প্ল্যাটফর্ম, যেখানে মানবসভ্যতার ভবিষ্যৎ নিয়ে বিতর্ক হয়।

এদিকে টুইটার পরিচালনা বোর্ডের প্রধান ব্রেট টেলর এই ঘটনাকে কোম্পানির শেয়ারহোল্ডারদের জন্য সবচেয়ে ভালোভাবে এগিয়ে যাওয়া হিসেবে অভিহিত করেছেন।

গত ৪ এপ্রিল জানা যায়, টুইটারের প্রায় ৯.২ শতাংশ শেয়ারের মালিক ইলন মাস্ক। যার জন্য তিনি খরচ করেছেন ২.৪ বিলিয়ন ডলার। সে সময় একক মালিক হিসেবে প্রতিষ্ঠানটির সবচেয়ে বেশি শেয়ারের মালিক হলেও ১০ এপ্রিল টুইটার বোর্ডের মিটিংয়ে যোগ দিতে অস্বীকার করেন তিনি।

পরে ইলন মাস্ক তার পরিকল্পনা স্পষ্ট করেন যে তিনি আসলে পুরো টুইটারই চান।

১৪ এপ্রিল ইলন মাস্ক টুইটারের বাকি শেয়ারগুলোর প্রতিটি ৫৪.২০ ডলারে কিনে নেয়ার প্রস্তাব দেন, যা আগের কেনা ৯.২ শতাংশ শেয়ারের থেকে ৩৮ শতাংশ বেশি।

ইলন মাস্কের বক্তব্য ছিল, কার্যকর গণতন্ত্রের জন্য বাকস্বাধীনতা একটি সামাজিক বাধ্যবাধকতা। বর্তমান কাঠামোতে টুইটার তা দিতে পারবে না।

পরে তিনি ‘সেরা ও চূড়ান্ত’ প্রস্তাব হিসেবে ৪৪ বিলিয়ন ডলারে কোম্পানিটিকে ব্যক্তিগতভাবে কিনে ফেলার প্রস্তাব দেন।

এর আগে কানাডার ভ্যাঙ্কুভারে টেডের এক সাক্ষাৎকারে দেয়া বক্তব্যে জানান, টুইটার থেকে আয়ের কোনো লক্ষ্য নেই তার। বিশ্বব্যাপী সর্বজনীন বাকস্বাধীনতাই তার লক্ষ্য। এমনকি টুইটারের অভ্যন্তরীণ সব কিছু একজন ব্যবহারকারী যাতে জানতে পারে, তার জন্য টুইটারের অ্যালগরিদমও উন্মুক্ত করে দিতে চান তিনি।

টুইটারের মালিক হওয়ার পরপরই এক টুইটে ইলন মাস্ক বলেন, আমি আশা করি, আমার কট্টর সমালোচকও টুইটারে থাকতে পারবে, কারণ এটিকেই বাকস্বাধীনতা বলে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT