ঢাকা (সকাল ৮:৩৮) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

চাকরি ক্ষেত্রে যেসব দক্ষতা থাকা জরুরি

<script>” title=”<script>


<script>

আজকাল কেবল প্রাতিষ্ঠানিক শিক্ষাই চাকরি পাওয়ার জন্য যথেষ্ট নয়। শিক্ষার পাশাপাশি কিছু দক্ষতা আয়ত্তে থাকলে চাকরির বাজারে মিলবে বাড়তি সুবিধা। জেনে নিন কর্মক্ষেত্রে প্রবেশের আগে কীভাবে প্রস্তুত করবেন নিজেকে।

প্রযুক্তি সংক্রান্ত জ্ঞান জরুরি

এখন বেশিরভাগ কাজেই লাগে প্রযুক্তিগত দক্ষতা। তাই বন্ধুত্ব করে ফেলুন প্রযুক্তির সঙ্গে। প্রয়োজনে কিছু শর্ট কোর্স করে ফেলতে পারেন। ভিডিও এডিটিং, ফটোশপের কাজ, এক্সেলের কাজ জানা থাকলে এই বাজারে চাকরি বগলদাবা করতে বেশি বেগ পেতে হবে না।

সৃজনশীলতা

প্রযুক্তিকে যেমন অস্বীকার করা যাবে না, তেমনি সৃজনশীলতাকেও মোটেই অবহেলা করা ঠিক হবে না। নতুন নতুন আইডিয়া বের করা, সেগুলো নিয়ে সঠিকভাবে কাজ করার গুণ আয়ত্ত করে ফেলুন।

নতুন নতুন দক্ষতা অর্জনের ইচ্ছা 

অনলাইন কোর্স বা শর্ট কোর্সের মাধ্যমে নতুন নতুন দক্ষতা অর্জনের চেষ্টা করুন। এতে যেমন চাকরির বাজারে মিলবে বাড়তি সুবিধা, তেমনি বাড়বে আত্নবিশ্বাস।

বিশ্লেষণী ক্ষমতা

দূরদর্শিতা বা বিশ্লেষণী ক্ষমতা আপনার ক্যারিয়ারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ, নিরপেক্ষ ও যুক্তিসঙ্গতভাবে ভাবার ক্ষমতা, এসবই জরুরি ব্যক্তিগত দক্ষতা উন্নয়নে।

নেতৃত্বদানের ক্ষমতা 

অন্যকে অনুপ্রাণিত করা বা অভীষ্ট লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়ার গুণ থাকলে সেটি আপনার সাফল্য পাওয়ার ক্ষেত্রে বাড়তি যোগ্যতা হিসেবে কাজ করবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT