ঢাকা (রাত ২:৩৪) শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জ নাচোলে ১৬৫ তম সিধু কানহু দিবস পালিত

<script>” title=”<script>


<script>

সাখাওয়াত জামিল দোলন, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় সাঁওতাল বিদ্রোহের ১৬৫ তম দিবস পালন করা হয়েছে। দিবসটিকে অনেকে ঐতিহাসিক সিধু কানহু দিবস বলেও আখ্যায়িত করে থাকেন।

এ উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টায় নাচোল উপজেলা আদিবাসী একাডেমী মিলনায়তনে আদিবাসী একাডেমী নাচোল এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করে। এ সময় আদিবাসী একাডেমীর সভাপতি যতীন হেমরোমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আদিবাসী একাডেমীর সাধারণ সম্পাদক জুয়েল মারডি, আদিবাসী মুক্তি মোর্চার জেলা সভাপতি বিশ্বনাথ মাহাতো, দিঘরী পরিষদের রাজা বাবু লাল টপ্পো, তালিথাকুমি চার্চের জেলা সুপার জোনাস সরেন ও নাচোল ইউনিয়ন হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি অশ্বীনী বর্মণসহ অনেকে।

অপর দিকে একই দিন বিকেল সাড়ে ৪টায় উপজেলার কসবা ইউনিয়নের ছুটিপুর আদিবাসী পাড়ায় ও নাচোল ইউনিয়ন পরিষদের ঢালান বেনীপুর আদিবাসী পাড়ায় জাতীয় আদিবাসী পরিষদের নাচোল উপজেলার ও রানী ইলামিত্র সংসদের সভাপতি বিধান সিং সিধু-কানহু দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

 

এ সময় উপস্থিত ছিলেন অঞ্জলী রানী, সখি মুন্ডা, বদি মুন্ডা, বাবুল মুন্ডা ও স্বদেশ মাহালী।
বক্তারা সমতল ভূমিতে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে জীবন উৎসর্গকারী শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং আদিবাসী সংগ্রামী নেতাদের জীবনী, আন্দোলন ও সংগ্রামের ইতিহাস তুলে ধরেন।
উল্লেখ্য, ব্রিটিশ সাম্রাজ্যবাদ ও তাদের এ দেশীয় দালাল সামন্ত জমিদার, সুদখোর, তাদের লাঠিয়াল বাহিনী, পুলিশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে সাঁওতাল নেতা সিধু, কানহু, চাঁদ ও ভৈরব এ চার ভাই এর নেতৃত্বে রুখে দাঁড়ায় সাঁওতালরা।

১৮৫৫ সালের ৩০ জুন তৎকালিন ভারত বর্ষের ভাগলপুরের ভগ্না ডিহি গ্রামে ১০ হাজার সাঁওতাল কৃষকের বিরাট জমায়েত হয়। তারা সেদিন শোষণহীন সমাজ প্রতিষ্ঠার শপথ নিয়েছিলেন। ওই শপথ ছিল বিদ্রোহের শপথ। সাঁওতাল বিদ্রোহ হয়ে উঠেছিল সব সম্প্রদায়ের গরিব জনসাধারণের মুক্তিযুদ্ধ।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT