ঢাকা (রাত ৯:৩৯) বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জ জুড়ে সাজ সাজ রব, মা এর আগমনের অপেক্ষায় ভক্তকূল

<script>” title=”<script>


<script>

দুয়ারে কড়া নাড়ছে দেবী দূর্গার আগমন বার্তা। মহালয়ার ভোরে চন্ডীপাঠ শোনার অপেক্ষায় ভক্তকূল। এমনই এক আবহের সৃষ্টি হয়েছে চাঁপাইনবাবগঞ্জের জেলা জুড়ে। মন্ডপে মন্ডপে সাজ সাজ রবে মা এর আগমনের অপেক্ষায় রয়েছেন ভক্তকূল।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে জেলা ঘুরে দেখা গেছে জোরেশোরে চলছে প্রতিমা তৈরির কাজ। কারিগরেরা দম ফেলার ফুরসত পাচ্ছেন না। ইতিমধ্যে অধিকাংশ প্রতিমার মাটির কাজ শেষ হয়েছে। শুরু হয়েছে রং-তুলির আঁচড়। এরপর ঢাকঢোল পিটিয়ে পাঁচ দিনব্যাপী চলবে দুর্গোৎসব। ১১ অক্টোবর ষষ্ঠী তিথিতে শারদীয় দূর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

এদিকে কারিগররা তাদের নিপুণ হাতের ছোঁয়া দিয়ে দিন-রাত কাজ করেই চলেছেন। তাদের হাতের শৈল্পিক ছোঁয়ায় যেন জীবন্ত হয়ে উঠছে প্রতিমাগুলো। তবে এবার স্থানীয় কারিগর পাওয়া দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে প্রতিমা প্রতি ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ বেড়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এ বিষয়ে প্রতিমা কারিগর অজয় পাল জানান, ভিন্ন ভিন্ন এক সেটের মজুরি ২০ থেকে ৫০ হাজার টাকা নেয়া হচ্ছে। একটি সেট তৈরিতে প্রায় ১০ দিন সময় লাগে। এতে দূর্গার সাথে রয়েছে অসুর, সিংহ, মহিষ, গণেশ, সরস্বতী, কার্তিক ও লক্ষীর প্রতিমা।

জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ জানান, স্বাস্থ্যবিধি মেনে সকলকে পূজা মন্ডপ পরিদর্শণ করতে হবে। এ বিষয়ে জেলা পূজা উদযাপন পরিষদ কমিটিকে অবহিত করা হয়েছে। আশা করবো তারা এ বিষয়টি সঠিকভাবে তদারকি করবেন। এছাড়া সরকারীভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি মন্ডপে ৫শত কেজি করে চাল বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে।পুলিশ সুপার এইচ এম আব্দুর রকিব বলেন, আসন্ন শারদীয় দূর্গা পূজা উদযাপনে শান্তি শৃংখলা বজায় রাখতে সকলের প্রতি আহবান জানানো হয়েছে। আর বিকাল ৫টার মধ্যেই প্রতিমা বিসর্জণের জন্য বলা হয়েছে। এর ব্যত্যয় হলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ গোমস্তাপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডলার কুমার সাহা বলেন, প্রতিবছরের মতো ধর্মীয় সম্প্রিতী বজায় রেখে সার্বজনীন এই উৎসব পালিত হবে। উৎসবকে কেন্দ্র করে মন্ডপ কমিটিগুলো এখন প্রতিমা স্থাপনের কাজ করছে। গোমস্তাপুর উপজেলায় ৩০ টি মন্ডপে পূজিত হবে দেবী দূর্গা। এর মধ্যে রহনপুর পৌর এলাকায় ৬টি, গোমস্তাপুর ইউপিতে ৪টি, চৌডালায় ৬টি, বোয়ালিয়ায় ১টি, আলিনগরে ১টি, বাঙ্গাবাড়ীতে ২টি, রহনপুর ইউপিতে ২টি, রাধানগরে ৫টি এবং পাবর্তীপুরে ৩টি মন্ডপে হবে পূজা।

এ বিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আহবায়ক সাংবাদিক ডাবলু কুমার ঘোষ জানিয়েছেন, জেলায় এবার মোট ১৪২টি মন্ডপে অনুষ্ঠিত হবে দেবী দূর্গা মা এর পূজা। এর মধ্যে সদর উপজেলায় ৫৯টি, শিবগঞ্জ উপজেলায় ৩৮টি, গোমস্তাপুর উপজেলায় ৩০টি, নাচোল উপজেলায় ১২টি এবং ভোলাহাট উপজেলায় ৩টি মন্ডপে এই পূজা অনুষ্ঠিত হবে।

মাস্ক পরিধান করে পূজা মন্ডপ পরিদর্শণে সকলের প্রতি অনুরোধ জানান তিনি।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT