ঢাকা (রাত ৩:০৯) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জে স্বাস্থ্য বিধি মেনে জন্মাষ্টমি উদযাপন

<script>” title=”<script>


<script>

প্রাণঘাতি মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি ও বিশ্বশান্তি কামনায় যথাযথ স্বাস্থ্য-বিধি মেনে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৭ তম আবির্ভাব তিথি জন্মাষ্টমী পালন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

এ উপলক্ষ্যে সোমবার বেলা সাড়ে ১১ টায় জেলার ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ সরকারি কলেজ শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধিন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট।

এ সময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি তপন কুমার সেনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট দেবেন্দ্রনাথ ওঁরাও এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু ও নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু।

সভায় প্রধান আলোচক ছিলেন উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য শ্যাম কিশোর দাস গোস্বামী।

জন্মাষ্টমী উদযাপন আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাস, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আহ্বায়ক ডাবলু কুমার ঘোষ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলীপ রায়, বিশিষ্ট সমাজ সেবক গৌরি চন্দ সিতু এবং মন্দির ভিত্তিক গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রকল্প সহকারী মিলন কুমার দাস।

আলোচকবৃন্দ বলেন, সনাতন ধর্মাবলম্বীদের মতে প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্র যোগে অত্যাচারী ও দূর্জণের বিরুদ্ধে শান্তি প্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে মথুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করে ধরাধামে আবির্ভূত হন কৃষ্ণ। আর তাই সনাতন ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের এই জন্মদিনকে জন্মাষ্টমী বলা হয়। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

আলোচনা সভা শেষে করোনা থেকে মুক্তি চেয়ে প্রার্থণা করে প্রসাদ বিতরণ করা হয়। শেষে জেলার ৫ টি মন্দিরের উন্নয়নকল্পে ১ লক্ষ ৬৯ হাজার টাকার চেক বিতরণ করেন ট্রাস্টি তপন কুমার সেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT