ঢাকা (বিকাল ৩:০৯) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

চরফ্যাশনে হাঁসের কালো ডিম পাড়া নিয়ে চাঞ্চল্য

<script>” title=”<script>


<script>

ভোলার চরফ্যাশনে একটি দেশি হাঁসের কালো ডিম পাড়া নিয়ে পুরা এলাকায় সৃষ্টি হয়েছে চাঞ্চল্যের। চরফ্যাশন উপজেলার পশ্চিম জিন্নাগড় গ্রামের আবদুল মন্নান রাঢ়ী বাড়ীর মতিনের স্ত্রী তাসলিমা বেগমের পালিত একটি হাঁস গতকাল মঙ্গলবার এই অস্বাভাবিক কালো ডিমটি পাড়ে।

তাসলিমা বেগম বলেন, তার পালিত ১১টি দেশি হাঁসের মধ্যে ৮ মাস বয়সের একটি হাঁস এই প্রথম ডিম পাড়ে। ডিমের আকার বড় ও একেবারে কালো দেখে প্রথমে ভয় পেয়ে যাই। পরে ডিমটি বাড়ির অন্যদের দেখালে মুহুর্তের মধ্যে কালো ডিমের সংবাদটি এলাকায় ছড়িয়ে পড়ে। দেশি হাঁসের কালো ডিম দেখতে বাড়িতে উৎসুক জনতা ভিড় জমায়।

এ ব্যাপারে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল বলেন, জানামতে হাঁস এ ধরনের কালো ডিম পেড়েছে এই প্রথম। জিংডিং জাতের একপ্রকার হাঁস হালকা নীল রঙের ডিম দেয়; কিন্তু কোনো হাঁস কালো ডিম পেড়েছে কখনো শুনিনি এবং দেখিনি।

তিনি আরও বলেন, ভারতীয় ব্রিডের কাদারনাথ বা কালো মাসি জাতের মুরগী কালো ডিম পারে। যার মাংসও কালো। হাঁসের কালো ডিম পাড়ার নেপথ্যে জরায়ুর কোন সমস্যা হতে পারে। সাধারণত হাঁসের জরায়ুতে ডিমের খোসাটি ১৯ ঘন্টা থাকে। তিনি এই কালো ডিমকে অস্বাভাবিক ডিম বলে মন্তব্য করেছেন।

আগামী দিনগুলোতেও যদি এই হাঁসটি কালো ডিম পাড়ে; তাহলে হাঁস ও ডিম পরীক্ষাগারে পাঠাবেন বলেও জানান তিনি।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT