ঢাকা (সন্ধ্যা ৬:২০) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

অবশেষে কাতার ও সৌদি আরবের মধ্যে যোগাযোগ স্থাপনের ঘোষণা

<script>” title=”<script>


<script>

অবশেষে দীর্ঘ সাড়ে তিন বছরের বেশি সময় বন্ধ থাকার পর কাতার ও সৌদি আরবের মধ্যে যোগাযোগ স্থাপনের ঘোষণা এলো।খুলে যাচ্ছে দু দেশের মধ্যকার স্থল, সমুদ্র ও আকাশ সীমান্ত।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, ২০১৭ সালের জুনে সৌদি আরব ও তার মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর অবরোধ আরোপ করে কাতারের বিরুদ্ধে। এই দেশগুলোর অভিযোগ, কাতার সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে এবং এ কাজে দেশটিকে সহায়তা দিচ্ছে ইরান। যদিও শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছিল কাতার।

কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, স্থানীয় সময় সোমবার সন্ধ্যা থেকেই পরস্পরের সীমান্ত খুলে দিতে রাজি হয়েছে কাতার ও সৌদি আরব। কুয়েতের সরকারি বার্তা সংস্থাও এ খবর প্রকাশ করেছে।

২০১৭ সালের ৫ জুন এক প্রকার কোনো পূর্বঘোষণা ছাড়াই কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। শুরু হয় নানা জটিলতা, রাষ্ট্র থেকে শুরু করে জনগণ পর্যায়ে ছড়িয়ে পড়ে বিভেদ। তবে জিসিসির সদস্য উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের মধ্যে নিরপেক্ষ ভূমিকায় থাকে ওমান। অন্যদিকে শুরু থেকেই মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হয় কুয়েত।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT