ঢাকা (সন্ধ্যা ৬:৩১) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

আজ থেকে সিলেটে ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন ধর্মঘট

<script>” title=”<script>


<script>

প্রশাসনের সঙ্গে বৈঠকের পরও সমাধান না আসায় পূর্বের সিদ্ধান্তে অনড় রয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা। ফলে আজ সোমবার (৩১ অক্টোবর) পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু করছেন তারা। এতে করে এই সময়ের মধ্যে সিলেট জেলায় পণ্য পরিবহন থেকে বিরত থাকবেন তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্যপরিষদের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ।

তিনি বলেন, ‘জেলা প্রশাসকের সঙ্গে আমাদের সভায় কোনো সিদ্ধান্ত না আসায় আমরা পূর্ব ঘোষিত কর্মসূচিতে অনড় আছি। সোমবার থেকে পরিবহন ধর্মঘট শুরু হবে। ’

তিনি বলেন, ‘আমাদের এক সপ্তাহ, অথবা ১৫ দিনের মধ্যেও দাবি মানার আশ্বাস দিলে আমরা আন্দোলন স্থগিত রাখতাম। ’ তিনি আরো বলেন, ‘আপাতত ৪৮ ঘণ্টা আমরা পণ্য পরিবহন বন্ধ রেখে ধর্মঘট পালন করব। আমাদের দাবি মানা না হলে পরবর্তী সময়ে আরো কঠোর ঘোষণা আসবে। ’

পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবি ও ধর্মঘটের বিষয়ে রবিবার বিকেলে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতারা। এসময় জেলা প্রশাসক তাদের ধর্মঘটের সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানান। কিন্তু বৈঠক শেষ হলে পূর্বের সিদ্ধান্তে অনড় থেকে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দেন পরিবহন নেতারা।

এ বিষয়ে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান বলেন, ‘পাথর উত্তোলনের দাবির পরিপ্রেক্ষিতে খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। ৩ নভেম্বর কমিটির সদস্যরা সিলেটের কোয়ারিগুলো পরিদর্শনে আসবেন। তাঁরা সরেজমিন পরিদর্শন করে দেখবেন পাথর তোলার যৌক্তিকতা আছে কি না। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে সরকার পরবর্তী সিদ্ধান্ত নেবে। ’

তিনি বলেন, ‘পরিবহন শ্রমিকরা যাতে মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে দাবি জানাতে পারেন, সে সুযোগ করে দেওয়ারও আশ্বাস দিয়েছেন। নেতারা সাক্ষাতের সময় ধর্মঘট থেকে সরে আসার কথা জানিয়েছেন। ’ তবে পরে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে ধর্মঘট পালনের কথা বলছেন।

এর আগে পরিবহন ধর্মঘট সফলে রবিবার দুপুরে সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির কার্যালয়ে যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. দিলু মিয়া। বক্তব্য দেন জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির সহসভাপতি আতিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাজির আহমদ, জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আবদুস সালাম, সাধারণ সম্পাদক আবদুল গফুর, জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির যুগ্ম সম্পাদক জাকির হোসেন তালুকদার, বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্যসচিব নুরুল আমিন, জাফলং স্টোন ক্রাশার মালিক সমিতির সভাপতি বাবলু বখত প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ‘দীর্ঘদিন ধরে সিলেটের পাথর কোয়ারি বন্ধ থাকায় ১০ লাখের অধিক মানুষ বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। আয় রোজগার না থাকায় প্রান্তিক শ্রমজীবী মানুষেরা দিশেহারা হয়ে পড়েছেন। সিলেটের পাথর কোয়ারি সংশ্লিষ্ট এলাকাগুলোতে বর্তমানে দুর্ভিক্ষাবস্থা বিরাজ করছে। ’ শত শত ট্রাক মালিক, স্টোন ক্রাশার মালিক ও ব্যবসায়ী ব্যাংক ঋণে জর্জরিত হয়ে পরিবার-পরিজন নিয়ে সংকটাপন্ন অবস্থায় দিন যাপন করছেন জানিয়ে তারা বলেন, ‘অথচ পাথর কোয়ারি বন্ধ রেখে বিদেশ থেকে রিজার্ভের ডলার খরচ করে পাথর আমদানি করে উন্নয়নকাজ চালানো হচ্ছে। ’ রাষ্ট্রীয় রিজার্ভ সংকট, লাখো মানুষের জীবন রক্ষা এবং রাষ্ট্রীয় রিজার্ভের ডলার সাশ্রয়ের জন্য সিলেটের পাথর কোয়ারি জরুরিভিত্তিতে খুলে দেওয়ার আহ্বান জানান বক্তারা।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT