ঢাকা (সকাল ৯:১৮) শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

আগামী দশদিনের জন্য জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করলো সৌদি আরব সরকার

<script>” title=”<script>


<script>

৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সৌদি প্রেস এজেন্সি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে তথ্য জানিয়েছে দশ দিনের জন্য জনসমাগম বন্ধ সৌদি আরবে। তবে এই সিদ্ধান্ত সাময়িক, যা করোনা ভাইরাসের বিস্তার রোধে নেওয়া হয়েছে। পরিস্থিতি অনুযায়ী এসব সিদ্ধান্ত ক্রমাগত পরিবর্তন করা হবে।
করোনার ব্যাপক বিস্তার রোধে আপাতত আগামী ১০ দিন সৌদিতে যেসব কার্যক্রম স্থগিত করা হয়েছে, তা হলো-
১. বিবাহ অনুষ্ঠান,কমিউনিটি সেন্টার, ইস্তেরাহা,খিমাসহ কর্পোরেট সভা এবং এর মতো সমস্ত অনুষ্ঠান, বনভোজন অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে । তবে এসবের জন্য নিষেধাজ্ঞা ১০ দিন থেকে বেড়ে পরবর্তীতে ৩০ দিন হতে পারে।
২. অন্য সামাজিক অনুষ্ঠানে যেগুলোতে জনসমাগম হয় সেগুলোও আগামী ১০ দিনের জন্য নিষিদ্ধ।
৩. আগামী ১০ দিনের জন্য সমস্ত বিনোদনমূলক অনুষ্ঠান এবং ইভেন্টগুলির স্থগিতাদেশ দেয়া হয়েছে এবং এই স্থগিতাদেশ পরবর্তীতে বাড়ানো হতে পারে।
৪. আগামী ৩০ দিনের জন্য সিনেমা হল, অভ্যন্তরীণ বিনোদন কেন্দ্র, স্বতন্ত্র অভ্যন্তরীণ গেমের (ইনডোর গেম) জায়গা বা রেস্তোঁরা, শপিংমল, জিম এবং স্পোর্টস সেন্টারে জনসমাগম বন্ধ করা হয়েছে। এসবের ক্ষেত্রেও স্থগিতাদেশ পরবর্তীতে বাড়তে পারে।
৫. রেস্তোঁরা, ক্যাফে এবং এই জাতীয় খাওয়ার জায়গাগুলোতে ডাইনিং পরিষেবাদি বা সেখানে বসে খাওয়া আগামী ১০ দিনের জন্য স্থগিত করা হয়েছে। যা পরবর্তীতে আরো বাড়তে পারে। অর্থাৎ রেস্তোরাঁ বা ক্যাফেতে বসে খাওয়া যাবে না। তবে এদের পার্সেল বা হোম ডেলভারি সেবা চালু থাকবে স্বাভাবিক সময়ের মত।
মিউনিসলিটি/বলদিয়া মিনিস্ট্রি এই নির্দেশনা বাস্তবায়ন করবে।কোন প্রতিষ্ঠানকে এই নির্দেশনা অমান্যের কারণে ২৪ ঘন্টা থেকে পুনরাবৃত্তি ঘটলে চার সপ্তাহের জন্য বন্ধ করে দেয়া হবে।
ইতোমধ্যে রিয়াদ,দাম্মাম, আল কাসিমসহ বিভিন্ন অঞ্চলের আমীর, গভর্ণগন এবং বিভিন্ন মন্ত্রণালয় তাদের আওতাধীন দপ্তরসমূহকে করোনার সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলার জন্য কঠোরতা অবলম্বনের নির্দেশনা প্রদান করেছেন।তাওয়াক্কালনা এপ সক্রিয় করা ছাড়া কোন শপিং মল,বাকালক(মদি দোকান) কিংবা অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছেনা।
উল্লেখ্য ,এর আগে গত ২ ফেব্রুয়ারি (মঙ্গলবার), সৌদি আরব করোনা ভাইরাসের বিস্তার রোধে ২০ টি দেশের নাগরিকদের সৌদিতে প্রবেশ স্থগিত ঘোষণা করে। অর্থাৎ সৌদি নাগরিক ব্যতিত ২০ টি দেশ থেকে আসা সকল মানুষ, ডিপ্লোম্যাট, স্বাস্থ্যকর্মী, এবং তাদের পরিবারের সৌদি আরবে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে সৌদি সরকার। ৩ ফেব্রুয়ারি ২০২১, বুধবার সৌদি সময় রাত ৯ টা থেকে পরবর্তী ঘোষণা আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।
বর্তমানে সারাবিশ্বে করোনা ভাইরাস এর প্রকোপ পুনরায় বৃদ্ধি পাওয়ায় এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে। সাময়িক নিষেধাজ্ঞাপ্রাপ্ত ২০টি দেশ হলোঃ আর্জেন্টিনা, আরব আমিরাত, জার্মানি, ইউএসএ, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, ইংল্যান্ড, তুরস্ক, সাউথ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, লেবানন, ইজিপ্ট, ভারত, এবং জাপান।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT